• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নিজ দলেই গণতন্ত্রহীন বিএনপি 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  

মুখে সর্বদা গণতন্ত্রের বুলি আওড়ালেও নিজ দলের মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই বিএনপির। এর ফলে দুর্নীতি, দুঃশাসন, ক্ষমতার অপব্যবহার ও জনভোগান্তির রাজনীতি করার কারণে টানা ১৫ বছরের বেশি সময় ধরে রাষ্ট্রক্ষমতার বাইরে দলটি। এ অবস্থায় দলের মধ্যে গণতন্ত্র না থাকায় ভেঙে পড়েছে চেইন অব কমান্ড। সম্প্রতি বিএনপির একাধিক সিনিয়র ও দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

তারা বলেন, দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকায় সাংগঠনিকভাবে দল আজ বিপর্যস্ত হয়ে মৃতপ্রায়। দলের মধ্যে কোনো গণতন্ত্র নেই, নেই কোনো সিনিয়রিটি বা জুনিয়রিটি। দলের ক্ষমতা চলে গেছে ব্যবসায়ীদের হাতে। টাকার কাছে বিক্রি হয়েছে বিএনপির আদর্শ। ফলে নীতিনির্ধারকদের পরামর্শ ছাড়াই চলছে বিএনপির কার্যক্রম।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা বলেন, দুর্নীতিসহ নানা মামলার বেড়াজালে আবদ্ধ দলের শীর্ষ নেতারা। আবার কোনো আলোচনা ছাড়াই লন্ডনে পলাতক তারেক রহমানের নির্দেশ পালনে ব্যস্ত হয়ে উঠেন মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা। এমন অবস্থায় দলের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান কর্মী-সমর্থকরা।

কণ্ঠে হতাশার সুর নিয়ে তিনি আরো বলেন, যে দলের চেয়ারপার্সন নিষ্ক্রিয়, ভারপ্রাপ্ত চেয়ারম্যান একাধিক মামলার দণ্ড মাথায় নিয়ে লন্ডনে পলাতক, মহাসচিবের ভূমিকা পুতুল মহাসচিবের ন্যায়। সে দলের ভবিষ্যৎ নিয়ে নেতাকর্মীরা অন্ধকারে থাকবে এটাই স্বাভাবিক।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ব্যক্তি স্বার্থের কারণে দলের মধ্যে ত্যাগী ও মেধাবীদের আজ নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। এর ফলে ভেঙে পড়েছে দলের সাংগঠনিক কাঠামো। দলে টাকা দিয়ে কেনা যাচ্ছে পদ-পদবি।

তাদের মতে, বিএনপি চরম দুর্নীতি ও দুঃশাসনের কারণে আজ জনগণ থেকে বিচ্ছিন্ন। আন্দোলনের নামে বারবার শক্তি ক্ষয় করে সাংগঠনিকভাবেও তারা বিপর্যস্ত।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –