ব্রেকিং:
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলমান বিধিনিষেধের মেয়াদ আরও একমাস বাড়ানো হয়েছে। তবে এ সময় খোলা থাকবে সব সরকারি-বেসরকারি অফিস আদালত।
  • বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ ||

  • আষাঢ় ২ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
দেশে জরুরি ব্যবহারে জনসনের টিকার অনুমোদন ‘পোশাক শিল্পের উৎপাদন অব্যাহত রাখতে ঋণ দিয়েছে সরকার’ পঞ্চগড়ে ২০০ বস্তা চাসহ ট্রাক আটক জিয়াউর রহমান হাজার হাজার গাছ কেটে ফেলেছিলেন- তথ্যমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান

ইমিউনিটি বাড়াতে খালি পেটে যে খাবারগুলো খাবেন

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২১  

করোনার দ্বিতীয় ঢেউ আমাদের সবার মধ্যেই বড় আতঙ্কের সৃষ্টি করেছে। প্রতিনিয়ত অনেক মানুষ সংক্রমিত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। এই কঠিন সময়ে দেখা দিচ্ছে নানা সমস্যা। দেখা যাচ্ছে অনেকেই সঠিক সময়ে সঠিক চিকিৎসা পাচ্ছেন, হাসপাতালে বেড পাচ্ছেন না ইত্যাদি আরও নানা সমস্যায় ভুগছেন।

এই পরিস্থিতিতে আমাদের ইমিউনিটি বাড়ানো বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেয়া উচিত। কারণ এই পরিস্থিতিতে আমাদের ইমিউনিটিই পারবে মারাত্মক করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে পারবে।

বেশ কিছু সহজ উপাদান খালি পেটে খাদ্য আকারে গ্রহণ করলে সেটা ইমিউনিটি বৃদ্ধি করতে সাহায্য করে। খালি পেটে খাওয়ার প্রধান কারণ হলো পেট খালি থাকলে আমাদের হজমের সিস্টেম ভালো ভাবে কাজ করে, ফলে উপাদানগুলো গ্রহণ করলে তার যথাযথ কার্যকারিতা পাওয়া যায়।

চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন খাবারগুলো খালি পেটে খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়-

আমলকি

আমলকি ভিটামিন সি সম্বৃদ্ধ। এটা আমাদের অনেকেরই জানা যে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। আমলকি মিহি করে কেটে সকাল বেলা খালি পেটে গরম জলের সঙ্গে খাওয়া যেতে পারে। আমলকিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা হজমেও সাহায্য করে। এছাড়াও আমলকি খেলে চুল ও ত্বক ভালো থাকে।

রসুন

রসুন অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। যা প্রাকৃতিক ভাবে সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও রসুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। হার্ট ও ফুসফুসকে ভালো রাখতে সাহায্য করে রসুন। সকালে খালি পেটে রসুন খেলে এই রকম অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ থেকে ২ কোয়া রসুন উষ্ণ গরম জলের সঙ্গে খাওয়া যেতে পারে।

মধু

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে উষ্ণ গরম জলের সঙ্গে এক চামচ মধু খেলে ওজন কমানোর পাশাপাশি, ত্বকের স্বাস্থ্য রক্ষা ও ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। এই পানীয়তে আপনি চাইলে পাতি লেবুর রস ও মিশিয়ে নিতে পারেন যা ভিটামিন সি সম্বৃদ্ধ। এই পানীয় ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –