• শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ করোনা ভাইরাসের ২য় ঢেউ ঠেকাতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখতে গেজেট প্রকাশ লালমনিরহাটে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন সিনহার পর বিচারবহির্ভূত হত্যা কমেছে: আইন ও সালিশ কেন্দ্র

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় নিজ ঘরে অবরুদ্ধ ৬ পরিবার       

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল ইউনিয়নের ছোট সিঙ্গিয়া নামক এলাকায় ৬টি পরিবার গত ১২ দিন ধরে অবরুদ্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগে রয়েছে তারা। বুধবার (৮ জুলাই) দুপুরে সরেজমিন ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।


জানা গেছে, ওই এলাকার প্রভাবশালী মোশারফ হোসেন ও আল-মামুনের পাশাপাশি বাসা। আল-মামুনের বাড়ির লিচু গাছের ডালগুলো বড় হয়ে মোশারফের বাসার টিনের উপর পড়েছে। এ জন্য মোশারফ প্রতিবেশী আল-মামুনকে লিচুর ডাল দ্রুত কেটে ফেলতে বলেন। এ সময় আল-মামুন বর্ষার কারণে দু-একদিন দেরি হবে বলে জানান। কিন্তু বিষয়টি মেনে নেননি মোশারফ। এ নিয়ে উভয়ের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। এক পর্যায়ে তা ধাক্কাধাক্কিতে রূপ নেয়। পরে গত ২৭ জুন মোশারফ প্রতিবেশী আল-মামুনকে দুর্ভোগে ফেলতে তার চলাচলের একমাত্র পথটি ইট দিয়ে গেঁথে বন্ধ করে দেন।

ফলে ওই পথ দিয়ে স্থানীয় ফেওয়াজ সাদেক, নেওয়াজ সাদেক, সিদ্দিক হোসেন, আ. রশিদ, মোশারফ হোসেন, আল-মামুনসহ ৬টি পরিবারের যাতায়াত বন্ধ হয়ে যায়। গত ১২ দিন যাবৎ নিজ ঘরে অবরুদ্ধ রয়েছে তারা।

এমনকি বিষয়টির সমাধানে স্থানীয় চাড়োল ইউনিয়নে সালিস বৈঠক করার কথা থাকলেও তাতে রাজি নয় মোশারফ হোসেন।

ভুক্তভোগী আল-মামুন বলেন, ‘তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মোশারফ আমাদের যাতায়াতের একমাত্র পথটি বন্ধ করে দিয়েছে। অথচ বন্ধ করা জায়গাটুকুও তার নিজের নয়। তিনি আইন বিচার-সালিস কিছু মানছেন না। দ্রুত পথটি খুঁলে দেয়ার জন্য জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছি।’

চাড়োল ইউপি চেয়ারম্যান দিলীপ চ্যাটার্জি জানান, মানুষ যে এতো নিষ্ঠুর ও অমানবিক হতে পারে তা এই ঘটনা নিজ চোখে না দেখলে কেউ বিশ্বাস করবে না। দীর্ঘ ২৫ বছর ধরে ওই পথটি ব্যবহার করছে ৬টি পরিবার। এটাই তাদের চলাচলের একমাত্র পথ। পথটি বন্ধ করে দিয়ে চরম অমানবিকতার পরিচয় দিয়েছেন মোশারফ হোসেন। বহুবার বিষয়টি সমাধানের জন্য তাকে ইউনিয়ন পরিষদে আসতে বলা হয়েছে। তিনি কারোর কথা শোনেন না।

অভিযুক্ত মোশারফ হোসেন বলেন, ‘আমি কারও জায়গায় ব্যারিকেড দেইনি। আমি আমার জায়গায় ব্যারিকেড দিয়েছি। সেখানে আমি বাড়ির অন্য কাজ করব। তারা এতোদিন আমার জায়গার উপর দিয়ে যাতায়াত করত।’

বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আসলাম জুয়েল জানান, যাতায়াতের পথ বন্ধ করে দেয়ার বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, অভিযুক্ত মোশারফ হোসেনের বিরুদ্ধে লাহিড়ী হাটের সরকারি জমি দখলের অভিযোগও রয়েছে। সম্প্রতি বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার তার দখলকৃত প্রায় ২০ শতাংশ জমি উদ্ধার করেছেন। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –