ব্রেকিং:
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলমান বিধিনিষেধের মেয়াদ আরও একমাস বাড়ানো হয়েছে। তবে এ সময় খোলা থাকবে সব সরকারি-বেসরকারি অফিস আদালত।
  • বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ ||

  • আষাঢ় ২ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
দেশে জরুরি ব্যবহারে জনসনের টিকার অনুমোদন ‘পোশাক শিল্পের উৎপাদন অব্যাহত রাখতে ঋণ দিয়েছে সরকার’ পঞ্চগড়ে ২০০ বস্তা চাসহ ট্রাক আটক জিয়াউর রহমান হাজার হাজার গাছ কেটে ফেলেছিলেন- তথ্যমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান

বিএনপির রাজনীতিতে তারুণ্যের সংকট 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মে ২০২১  

তরুণরাই রাজনৈতিক দলের প্রাণ হলেও আজ বিএনপির রাজনীতিতে তরুণ নেতাকর্মীদের আকাল দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে তাদের রাজনৈতিক কর্মকাণ্ড একেবারেই মুখ থুবড়ে পড়েছে।

সংশ্লিষ্টদের মতে, বিএনপির রাজনীতিতে সুষ্ঠু গণতন্ত্রের চর্চা না থাকায় উৎসাহ হারাচ্ছেন তরুণরা। আর তরুণদের অভাবে বয়োজ্যেষ্ঠরাই ছাত্রদল ও যুবদলের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘ এক যুগ ধরে দল পুনর্গঠনের প্রচেষ্টা চালিয়ে বারবার ব্যর্থ হয়েছে বিএনপি। বিশেষ করে ছাত্রদল ও যুবদলে তরুণ কর্মী ভেড়াতে একেবারেই অসফল হয়েছে দলের হাইকমান্ড।

তরুণদের আকৃষ্ট করতে একাধিক কর্মসূচির পরিকল্পনা করলেও তা সফলতার মুখ দেখেনি। এছাড়া নতুন প্রজন্ম বিএনপিকে আগুন সন্ত্রাসী, যুদ্ধাপরাধীদের দোসর ও পাকিস্তানের অনুগামী দল হিসেবে চেনে। এর ফলে বিএনপির প্রতি তরুণদের রয়েছে অনীহা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপিতে জেনারেশন গ্যাপ (generation gap) সৃষ্টি হয়েছে। এছাড়া ষাটোর্ধ্বরা মূল দলের গুরুত্বপূর্ণ পদ আঁকড়ে থাকায় রাজনৈতিক কৌশল, বুদ্ধি ও পরামর্শে শূন্যতা সৃষ্টি হয়েছে।

তাদের মতে, মেধাবী ও যোগ্য নেতাদের অভাবে বিএনপির প্রতি তরুণ প্রজন্ম বীতশ্রদ্ধ হয়ে উঠেছে। কারণ ছাত্রদল ও যুবদল ছাড়াও বিএনপির জাতীয় নির্বাহী কমিটি, এমনকি স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ পদগুলোতেও রয়েছেন বয়োজ্যেষ্ঠরা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –