ব্রেকিং:
১৫ অক্টোবের মধ্যে পঞ্চগড়-রাজশাহী রুটে ট্রেন উদ্বোধন: রেলমন্ত্রী অটিস্টিক শিশু রায়ার স্বপ্ন পূরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেঁয়াজের আমদানি প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিয়েছে সরকার নেত্রীর জন্য ৫০০ লোক নিয়ে একটি মিছিলও করতে পারেননি: ওবায়দুল কাদের এইচএসসি পরীক্ষা কবে হচ্ছে? সিদ্ধান্ত ২৪ সেপ্টেম্বর
  • শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৩ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

সর্বশেষ:
দেশে ঘুষ ও দুর্নীতিমুক্ত প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে চাই- প্রধানমন্ত্রী জনগণকে হাসিমুখে সেবা দিতে হবে- জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশের বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম করোনাসংকটে একমাত্র আ’লীগই মানুষের পাশে দাঁড়িয়েছে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ঐকান্তিক প্রচেষ্টায় জাতিসংঘের সদস্যপদ লাভ করে বাংলাদেশ
৯৮

‘শিক্ষার্থীদের জন্য ট্রেড কোর্স চালুর পরিকল্পনা নেয়া হচ্ছে’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০  

নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক ট্রেড কোর্স চালু করার পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যেই দুই শ্রেণির শিক্ষার্থীদের এ কোর্স পড়ানো হবে।

শনিবার সকালে সিআরআই ও ইয়ং বাংলার আয়োজনে ‘লেটস টক অন ইয়ুথ এডুকেশন অ্যান্ড স্কিলস’ শীর্ষক এক অনলাইন আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ পরিকল্পনার কথা জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবছর শ্রমবাজারে যুক্ত হচ্ছে ২০ থেকে ২৬ লাখ তরুণ। বিপুল সংখ্যক তরুণ চাহিদা অনুযায়ী দক্ষতা নিয়ে শ্রমবাজারে প্রবেশ করছে কি-না তা পর্যবেক্ষণের সময় এসেছে। আমাদের জাতীয় স্বপ্ন ২০৪১ সালে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়া। তাই আন্তর্জাতিক কমিটমেন্ট এসডিজি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় মানসম্মত ও দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এজন্য কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যেই নবম ও দশম শ্রেণিতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

অনলাইন আলোচনায় আরো যুক্ত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ অনেক তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থী।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর