• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশের সক্ষমতা বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত: ক্রীড়া প্রতিমন্ত্রী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২  

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তের তরুণদের প্রাণবন্ত অংশগ্রহণের মাধ্যমে বছরব্যাপী নানা বর্ণিল আয়োজন করে বাংলাদেশ সরকার তার সক্ষমতা ও সম্ভাবনা বিশ্বের দরবারে সুপ্রতিষ্ঠিত করেছে।

বুধবার সকাল ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদের শহিদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়ামে ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটালের অধীনে বছরব্যাপী আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বাংলাদেশি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর আয়োজন করে। 

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) অঙ্গসংগঠন ইস্তাম্বুল ভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) ২০১৯ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশের রাজধানী ঢাকাকে ‘ওআইসি ইয়ুথ ক্যাপিটাল-২০২০’ ঘোষণা করে। সম্মানজনক এই স্বীকৃতি আমাদের তরুণদের জন্য সম্ভাবনা, সমতা ও সমৃদ্ধির নতুন দ্বার উন্মোচন করেছে। এতে দেশের ভাবমূর্তি বহির্বিশ্বে উজ্জ্বল হয়েছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা আজ বিশ্বসভায় আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখতে এবং তার কর্ম ও আদর্শকে বিশ্বব্যাপী নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল-২০২০ উদযাপনের উদ্যোগ নেয়। এসব আয়োজনের মাধ্যমে বাংলাদেশের নিজস্ব শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও আবহমানকালের হাজার বছরের বাঙালির ঐতিহ্য আমরা বিশ্ববাসীর সামনে তুলে ধরতে পেরেছি। এছাড়া আমাদের তরুণরা পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে অন্যান্য দেশের তরুণদের সঙ্গে চিন্তা চেতনা, জীবনধারা ও অভিজ্ঞতা বিনিময়ের সুবর্ণ সুযোগ পেয়েছে। সর্বোপরি ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটালের অধীনে দেশি-বিদেশি তরুণদের সক্রিয় অংশগ্রহণে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে দুই ধাপে ১০টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, বছরব্যাপী আয়োজিত বিভিন্ন জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিশ্বের ৮৯টি দেশের প্রতিযোগীরা বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেছেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মোট ১৫৭ জন পুরস্কার জিতেছেন।

ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটালের অধীনে বঙ্গবন্ধু ইয়ুথ আর্ট কম্পিটিশন, বঙ্গবন্ধু ঢাকা ইন্টারন্যাশনাল ডিবেট ফেস্ট ফর ওআইসি ইয়ুথ, বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড ও আইসি নলেজ মাস্টার, এন্ট্রাপ্রেনারশিপ, স্কিলস  অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাম্প, ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ফ্লিম অ্যাওয়ার্ড, স্কাউট কনফারেন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট, দ্য হলি কোরআন রিসাইটেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত ছিলেন- ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরামের প্রেসিডেন্ট তাহা আইয়ান।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –