• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

৯ বছর ধরে পরিত্যক্ত বেনারসি কাপড় বিক্রয়-প্রদর্শনী কেন্দ্র

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ মে ২০২২  

রংপুর বিসিকের বেনারসি কাপড় বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র কাম অফিসের জন্য নির্মিত দ্বিতল ভবনটি ৯ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের হাবু তাঁতীপাড়ায় দীর্ঘদিন এমন অবস্থায় থাকার কারণে জরাজীর্ণ হয়ে পড়েছে ভবনটি।

বেনারসি শিল্পের প্রসার ও কারিগরদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে ভবনটি নির্মিত হলেও কার্যক্রম না থাকায় এর সুফল পাচ্ছেন না তাঁতীরা। দ্রুত বেনারসির দ্বিতীয় প্রকল্প চালু করে ভবনটিতে কার্যক্রম শুরু করাসহ বিকল্প ব্যবহারের দাবি জানিয়েছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, বেনারসি পল্লী উন্নয়ন প্রকল্পের শেষের দিকে নির্মাণ করায় শুরু থেকেই ভবনটি পরিত্যক্ত। ব্যবহার না করায় ও সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে ভবনটি। অনেক স্থানে বৃষ্টির পানি প্রবেশ করে পলেস্তারা খসে পড়েছে। দরজা জানালাসহ ঘরের আসবাব নষ্ট হয়ে গেছে। বিদ্যুতের ওয়্যারিং নষ্ট হওয়াসহ সীমানা প্রাচীর ভেঙে গেছে।

স্থানীয়রা জানায়, ভবনটি নির্মাণের পর থেকে অযত্ন-অবহেলায় পড়ে আছে। বেনারসি উন্নয়ন প্রকল্প চলমান থাকলে ভবনটিতে কার্যক্রম চালু থাকত। এতে উপকৃত হতো দরিদ্র তাঁতীরা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) রংপুর কার্যালয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন মাস পর্যন্ত চার বছরের জন্য বেনারসি পল্লীর উন্নয়নে ও কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে ১ কোটি ৩৬ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে প্রথম প্রকল্প শুরু হয়। কয়েকটি ধাপে প্রকল্পটি বাস্তবায়িত হয়।

প্রকল্প চলাকালীন পাঁচটি ট্রেডে ৪৩টি প্রশিক্ষণের মাধ্যমে ৮৬০ জন তাঁতী প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ ও ঋণের মাধ্যমে ১২০টি তাঁতের দ্বারা ৩০টি তাঁতী পরিবারের ২৫০ জনের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ হয়েছে। প্রকল্পের শেষদিকে বেনারসি শিল্পের প্রসারে প্রদর্শন ও বিক্রয় কাম অফিসের জন্য ২ হাজার ২৫২ বর্গফুট আয়তনের দ্বিতল ভবন নির্মাণ করা হয়। কিন্তু পরবর্তীতে দ্বিতীয় প্রকল্প চালু না হওয়ায় গজঘন্টা হাবু তাঁতীপাড়ায় নির্মিত অফিস কাম বিক্রয় ও প্রদর্শন কেন্দ্রটি আর চালু হয়নি।

প্রশিক্ষণপ্রাপ্ত তাঁতী ও উদ্যোক্তা ফরিদা রহমান বলেন. বেনারসি শিল্পের উন্নয়নে দ্বিতীয় প্রকল্প চালু না হওয়া দুঃখজনক। আগে হাবু ও আশপাশের এলাকায় সহস্রাধিক তাঁত ছিল। এতে ১০ হাজারের বেশি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আর্থিকভাবে লাভবান হতেন। কিন্তু পরবর্তীতে প্রকল্প চালু না থাকায় বেনারসি পল্লীতে দক্ষ কারিগরের সংকট দেখা দিয়েছে।

রংপুর বিসিকের উপ-মহাব্যবস্থাপক শামীম হোসেন জানান, ২০১৯ সালের নভেম্বরে ভবনটি ভাড়া দেওয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। কোনো সাড়া পাওয়া যায়নি। এখন তাঁতীরা ভাড়ার বিনিময়ে নিতে আগ্রহ প্রকাশ করলে তাদের দেওয়া হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –