• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

ব্রিজ নির্মাণের কাজ শেষ না হওয়ায় দুর্ভোগ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মে ২০২২  

দিনাজপুর খানসামায় ঠিকাদারি প্রতিষ্ঠানের উদাসীনতায় ফের উপজেলার পাকেরহাটে বেলান নদীর গতিপথ বন্ধ করে নির্মিত বিকল্প রাস্তা ভেঙে যাওয়ায় চরম ভোগান্তি ও দুর্ভোগে পড়েছে স্থানীরা। 

গত বছরেও ভাঙনের পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পর বেশ কয়েকবার দায়সারাভাবে সাঁকো নির্মাণ ও রাস্তা মেরামত করলেও কিছু দিন পর সেগুলো ব্যবহার অনুপযোগী হয়।

রোববার দুপুরে এই ভাঙা দিক দিয়ে গরু পার করতে গিয়ে পানিতে ডুবে গরু মরে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে  ।

জানা যায়, প্রকল্প এলাকায় টাঙানো বিলবোর্ডে দেখা যায় ব্রিজ নির্মাণের কাজ শুরুর তারিখ ১৪ জানুয়ারি ২০২১ হলেও কাজ শুরু হয়েছে ১৫ জুন। কাজ শেষ করার সময় ছিল ১৪ জানুয়ারি ২০২২। কিন্তু সেটিরও প্রায় পাঁচ মাস পার হয়েছে। বন্যা ও দুর্যোগে ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো পূনবার্সন প্রকল্পের আওতায় এলজিইডি এর বাস্তবায়নে প্রায় ৩ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে পাকেরহাট টু খানসামা সড়কে বেলান নদীর ওপর ৩৫ মিটার গার্ডার ব্রিজ নির্মাণ করা হচ্ছে।

গত বছরে বর্ষার আগে ব্রিজের কাজ শেষ করবে মর্মে ঠিকাদারি প্রতিষ্ঠান যানবাহন ও পথচারীদের যাতায়াতে নদীর গতিপথ বন্ধ করে বিকল্প রাস্তা নির্মাণ করেন। কিন্তু কাজ শেষ হওয়ার আগেই বর্ষা মৌসুম শুরু হওয়ায় পানি পারাপারে রিং বসানো হয়েছিল। সেটিও পানি প্রবাহের জন্য পর্যাপ্ত ছিল না। পরে সেই রাস্তা ভেঙে যাওয়ায় সাঁকো নির্মাণ করে দেওয়া হয়েছিল। কিন্তু পানির চাপে সেই সাঁকোর দু'পার ভেঙে পড়েছে। চলতি বছরে পুনরায় একইভাবে রাস্তা বন্ধ নির্মাণ করা হয়। গত কয়েকদিনের প্রবল বৃষ্টিতে আবার সেই রাস্তা ভেঙে গেছে।

সরেজমিনে দেখা যায়, নদীর ওপর নির্মিত বিকল্প রাস্তা গত রোববার একদিনের বৃষ্টিতে ভেঙে যাওয়ার ফলে পথচারী ও বিভিন্ন যানবাহনে চরম ভোগান্তি মুখে পড়ে। প্রয়োজনের তাগিদে পথচারী ও বিভিন্ন যানবাহনে প্রায় ২ কিলোমিটার ঘুরে পাকেরহাট জাকির মার্কেট হয়ে নিউ পাকেরহাট উচ্চ বিদ্যালয় মোড় দিয়ে ভান্ডারদহ, বালাডাঙ্গী, ডাঙ্গপাড়া, খামারপাড়া, হোসেনপুর, সহজপুর ও খানসামাসহ পার্শ্ববর্তী উপজেলায় যাতায়াত করছেন।

কইনাডুবী ব্রিজ নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান এম. এস বসুন্ধরার ম্যানেজার বলেন, দ্রুত সময়ের মধ্যে রাস্তাটি নির্বিঘ্নে চলাচল উপযোগী করা হবে।

উপজেলা এলজিইডি প্রকৌশলী হারুন-অর-রশিদ বলেন, নদীর পানির গতি প্রবাহ বন্ধ না করে বিকল্প রাস্তা হিসেবে কাঠের সাঁকো নির্মাণ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে। যা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নে বারবার তাগাদা দেওয়া হচ্ছে। তবুও ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতি কেন এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –