• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

রংপুরে কাঁঠাল খাওয়ার ব্যতিক্রমী প্রতিযোগিতা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জুন ২০২২  

রংপুরে কাঁঠাল খাওয়ার ব্যতিক্রম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পুষ্টিগুণসমৃদ্ধ জাতীয় ফল কাঁঠালের গুরুত্ব এ প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস থেকেই এ আয়োজন করা হয়। কাঁঠাল খাওয়ার প্রতিযোগিতায় নারী ও পুরুষ বিভাগে সেরা ছয়জনকে ক্রেস্ট ও সনদ তুলে দেওয়ার পাশাপাশি কাঁঠাল বিষয়ক ছড়া লেখায় বিজয়ী তিনজনকে পুরস্কৃত করা হয়।

এ ছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবার মাঝে কাঁঠাল গাছের চারা বিতরণ করা হয়। গতকাল শুক্রবার (২৪ জুন) সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে ব্যতিক্রম এ প্রতিযোগিতার আয়োজন করে সাহিত্যের কাগজ মৌচাক।

সকাল ১১টায় ফিতা কেটে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা মোতাহার হোসেন মণ্ডল মওলা। এ সময় কাঁঠালের পুষ্টিগুণ নিয়ে আলোচনা করেন চিকিৎসক ডা. মফিজুল ইসলাম মান্টু, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মতিয়ার রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রংপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, অভিযাত্রিক সভাপতি লেখক রানা মাসুদ, রংপুর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট আতিক উল আলম কল্লোল, ভাওয়াইয়া শিল্পী খ ম আলী সম্রাট, কারমাইকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া প্রমুখ। এতে সভাপতিত্ব করেন মৌচাক এর প্রধান উপদেষ্টা লেখক ও গবেষক রেজাউল করিম মুকুল।‌

আলোচনা শেষে নারী ও পুরুষ বিভাগে কাঁঠাল খাওয়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় নারীদের মধ্যে এসএম ইতি প্রথম, রুমকি রহমান দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেন শাহিনা বেগম। পুরুষ বিভাগে প্রথম হয়েছেন সোহানুর রহমান শাহিন, দ্বিতীয় স্বপন চৌধুরী এবং তৃতীয় এস এ অপু। 

এ ছাড়া দেশব্যাপী কাঁঠাল বিষয়ক ছড়া লেখায় দিনাজপুরের লুৎফর রহমান প্রথম, গাইবান্ধার আতাউর রহমান লিটন দ্বিতীয় এবং, তৃতীয় হয়েছেন ঢাকার উম্মে হাবিবা সূচনা

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে সব প্রতিযোগীর হাতে একটি করে কাঁঠাল গাছের চারা বিতরণ করা হয়। এই প্রতিযোগিতার অর্থ কুড়িগ্রাম ও রংপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মানুষের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছেন মৌচাক সম্পাদক রেজাউল করিম জীবন। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –