• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

রংপুরে শহীদ মিনার চত্বরে ফলের হাট

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জুলাই ২০২২  

রংপুরে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গড়ে উঠেছে ফলের হাট। বাঁশের খুঁটিতে ত্রিপল টাঙিয়ে ছায়াঘেরা পরিবেশে চেয়ার-টেবিল আর চৌকিতে ফলের পসরা সাজিয়ে চলছে জমজমাট ব্যবসা। প্রতিদিন ভোর থেকেই শহীদ বেদির কোলঘেঁষে শুরু হয় পাইকারদের হাঁকডাক। ফলবোঝাই ট্রাক, ভ্যানসহ অন্যান্য পরিবহনে মুখর থাকে শহীদ মিনার চত্বর। এতে বেশিরভাগ সময় শহীদ মিনার প্রাঙ্গণ নোংরা থাকছে। শহীদ মিনার চত্বর যেন ফলের আড়ৎ হয়ে উঠেছে। 

শনিবার সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে দেখা যায়, প্রায় ১০-১২টি ফলের দোকান। শহীদ মিনারের কোলঘেঁষে অনেক দোকানি ফলের ক্যারেটসহ ময়লা আবর্জনা রেখেছেন। অনেকে আবার জুতা পায়ে শহীদ মিনারে বসে আছেন। 

সেখানে আনারস, পেয়ারা, লটকোন, জাম্বুরা, ড্রাগনসহ হরেক রকম ফলের ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের সরব উপস্থিতি। কেউ ব্যস্ত ফলের পসরা সাজাতে, কেউবা ব্যস্ত বিক্রিতে। আবার কেউ কেউ দূর-দূরান্ত থেকে আসা ফলের গাড়ি আনলোড করছেন। হঠাৎ করে দেখে বোঝার উপায় নেই, এটি মহান ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনার চত্বর। অথচ শহীদ মিনারের পাশেই রংপুর সিটি করপোরেশন ঘেঁষে রয়েছে বৃহৎ সিটি বাজার।

পাবলিক লাইব্রেরি মাঠ ও টাউন হল চত্বরজুড়ে থাকা বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক ও নাট্য সংগঠনগুলোর অভিযোগ, হঠাৎ করেই শহীদ মিনার চত্বরকে ফলের বাজারে পরিণত করা হয়েছে। প্রায় দুই বছর ধরে শহীদ মিনার চত্বরে এক শ্রেণির ব্যবসায়ীরা অবৈধভাবে ফলের দোকান গড়ে তুলেছেন। এতে ভাষা শহীদদের মর্যাদা ও তাদের আত্মত্যাগের সম্মানে নির্মিত শহীদ মিনার চত্বরের পবিত্রতা ও সৌন্দর্যকে ভূলুণ্ঠিত করা হচ্ছে। এ নিয়ে জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কারো কোনো নজরদারি নেই।

সরকারি বেগম রোকেয়া কলেজের শিক্ষক ও সাহিত্যকর্মী সুলতান তালুকদার আক্ষেপ করে বলেন, রংপুর শহীদ মিনার চত্বর একটি ঐতিহাসিক জায়গা। অথচ এই জায়গাটা এখন রংপুর শহরের সবচেয়ে নোংরা ও ময়লাযুক্ত জায়গা। আধুনিক শিল্পকলা একাডেমি বানিয়ে সেটির পানি নিষ্কাশনের ড্রেন আর রাস্তা অপরিকল্পিতভাবে করায় টাউন হল এবং শহীদ মিনার চত্বর এখন একটু বৃষ্টিতেই ডুবে যায়। এর মধ্যে আবার শহীদ মিনারঘেঁষে ফলের হাট বসানো হয়েছে। যেন এসব দেখার কেউ নেই। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –