• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

গান গেয়ে সংসার চলে জন্মান্ধ অছিমের

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২  

জন্মান্ধ প্রতিবন্ধী অছিম। হাতের কাছে যা পান তাই দিয়েই বাদ্যযন্ত্র বাজিয়ে উপস্থিত দর্শককে মাতিয়ে তোলেন। চোখের আলো না থাকলেও মনের আলো দিয়ে চলেন। দয়া কিংবা কারো কাছে হাত পেতে নয়, অছিমের সংসার চলে গান গেয়ে। দৃষ্টিপ্রতিবন্ধী হলেও বাজাতে পারেন প্রায় ১০ প্রকারের বাদ্যযন্ত্র। তার নিজের লেখা ৪০০ গান রয়েছে।

টুংটাং শব্দে গাইতে পারেন লালনগীতি, আধুনিক, কাওয়ালী, রবীন্দ্র সংগীতসহ বেশ কয়েক প্রকারের গান। গায়কের আসনে বিভিন্নস্থানে স্টেজ মাতিয়ে নিজের সাধনাকে কাজে লাগিয়ে রাজশাহী মান্দা উপজেলায় ‘আমরা কজন শিল্প গোষ্ঠী’ নামের একটি সঙ্গীত স্কুল তৈরি করেছেন। জেলা শিল্পকলা, উপজেলা শিল্পকলাসহ দেশের বিভিন্ন স্থানে টুং টাং শব্দ আর গানকে সঙ্গী করে তার জীবনের পথ চলা।

অছিম উদ্দিনের বাবার নাম নজিম উদ্দিম, মায়ের নাম সখিনা বেগম। ১৯৬৮ সালে দিনাজপুরের বিরামপুর উপজেলার সীমান্তবর্তী জোতবানী গ্রামে জন্ম। অছিমের পাঁচ ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। বাবার অভাবের সংসারে স্কুলে পড়ার সুযোগ হয়নি। অনেকটা অনাদরেই বেড়ে ওঠেন। মাত্র দেড় বছর বয়সে পরিবারের সবাই জানতে পারেন অছিমের দুই চোখে কোনো আলো নেই। বর্তমানে অছিম তিন মেয়ে ও স্ত্রীকে নিয়ে উপজেলার জোতবানি বাজারের দক্ষিণ পাশে ছোট্ট কুঠিরে বসবাস।

অন্ধ আছিমের বয়স তখন ১২ ছুঁইছুঁই। অনাহার আর অনাদর যখন তার নিত্যসঙ্গী ঠিক তখন রংপুর কাউনিয়ার উপজেলার বাউল শিল্পী আব্দুল হান্নান জীবিকার তাগিতে চলে আসেন অছিমের পাশের গ্রাম করমজি এলাকায়। কিশোর আছিমও শিল্পী আব্দুল হান্নানের সঙ্গে গান গাইতে শুরু করেন। হান্নান ভালোবেসে অছিমের হাতে তুলে দেন দোতারা।

সে সময় হান্নানকে গুরু ভেবে অছিমের গানের প্রতি আগ্রহ বেড়ে যায়। শুরু হয় দোতারার চিকন তারে টুংটাং শব্দের খেলা ও গানের তালিম। অছিমের গানের প্রতি আগ্রহ দেখে উপজেলার উদয়ন সংগীত ক্লাবে সংগীত গুরু গোপাল চন্দ্র রায়ে বিনা বেতনে চার বছর ধরে তাকে গান শেখান। তারপর থেকেই শুরু গুণগুণ করে গান গাওয়া।

অছিম গ্রামের একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে বাউল গানের মাধ্যমে শিল্পী হিসেবে পরিচিতি বেড়ে যায়। অল্প কয়েক মাসের মধ্যে নিজের গ্রাম ছাড়িয়ে পাশের গ্রাম ও পরে বিভিন্ন শহরের অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ হয়। তার গানের মিষ্টি কণ্ঠে মুগ্ধ গ্রাম-গঞ্জের শ্রোতারা। গান শুনে বাহবা আর করতালির মাধ্যমে অছিমকে উৎসাহ দিতে কেউই কৃপণতা করেন না।

গানের পরিধি বাড়াতে ২০১০ সালে স্থানীয় কাটলাবাজারে একটি সঙ্গীত স্কুল তৈরি করেন তিনি। পরে অবশ্য অর্থাভাবে এবং শিক্ষার্থী না থাকায় বন্ধ হয়ে যায়। ২০১৮ সালে রাজশাহীর তানোর উপজেলার চৌবাড়িয়া বাজারে গড়ে তোলেন ‘আমরা ক’জন শিল্প গোষ্ঠী’ নামের একটি সঙ্গীত স্কুল। ওই এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার সংগীতপ্রিয় মানুষগুলোই ওই স্কুলের শিক্ষার্থী।

অছিমের জীবন জীবিকা চলে মূলত গান গেয়ে। সপ্তাহের দু’একদিন দেশের বিভিন্নস্থান থেকে গান গাওয়ার ডাক আসে। গান থেকে যে টাকা আয় হয় সেই দিয়েই দুই মেয়ের বিয়ে দিয়েছেন অছিম। আয়োজকদের অনুরোধে দেশের বিভিন্ন জায়গায় গান গাইতে গিয়ে শখের বসে বাজাতে বাজাতে হারমোনিয়াম, বড় কি-বোর্ড, দোতারা, তবলা, বাঁশের বাঁশি, মন্দিরা, খোল, কাঠি ঢোল, বেঞ্জু ও বেহালা বাজানো শিখে ফেলেছেন।

‘দৃষ্টিপ্রতিবন্ধী হওয়ার কারণে তিনি লিখতে ও পড়তে না পারলেও বিভিন্ন অনুষ্ঠানে, রেডিও ও টেলিভিশনে শুনে শুনেই ৩০০ এর বেশি গান মুখস্ত করেছেন। লোকসংগীত গাইতে বেশি পছন্দ। দেশের প্রায় ৪০টি জেলাতে তিনি বিভিন্ন অনুষ্ঠানে লালন সাঁই, লাল মিয়া বয়াতী, মাখম দেওয়ান, মুজিব পরদেশী ও রশিদ সরকারের গানগুলো গেয়েছেন।

বাদ্যযন্ত্র বাজানো, গান গাওয়ার স্বপ্ন পূরণ হলেও তার হৃদয়ে স্বপ্ন দেশের টিভি চ্যানেলে গান গাওয়া। এরই মধ্যে তিনি দেশের অনেক শিল্পী, সুরকার ও গীতিকাদের সঙ্গে কথা বলেছেন। অনেকেই সেই সুযোগ করে দেওয়ার আশ্বাস দিলেও আজও তা পূরণ হয়নি। একদিন তিনি টিভিতে গলা ছেড়ে গান গাইবেন- এমন আশায় বুক বেঁধে আছেন অছিম।

অছিমের বিষয়ে জানতে চাইলে বিরামপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পরিমল কুমার সরকার বলেন, আমরা জন্মান্ধ অছিমের গান বিভিন্ন অনুষ্ঠানে শুনেছি। তিনি একজন ভালো শিল্পি। তার সংসারে সচ্ছলতা ফেরাতে এরই মধ্যে সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে একটি দোকান ঘর তৈরি করে দিয়েছি। যেন গানের পাশাপাশি ব্যবসা করে জীবিকা নির্বাহ করতে পারেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –