• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রসিক নির্বাচন : আপিল আবেদনের শেষ দিন রোববার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২  

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রমে ক্রটিপূর্ণ মনোনয়ন বাতিলে রিটার্নিং কর্মকর্তার দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ দিন রোববার (৪ ডিসেম্বর)। আগামী বুধবার (৭ ডিসেম্বর) সংক্ষুব্ধ প্রার্থীদের আপিল নিষ্পত্তি করা হবে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। রংপুর বিভাগীয় কর্মকর্তা বরাবর সংক্ষুব্ধ প্রার্থীদের আপিল দায়ের করতে হবে।

এদিকে গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মনোনয়ন যাচাই-বাছাইয়ে ২৭৭ জন প্রার্থীর মধ্যে ৩৬ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। অবশ্য এদের মধ্যে কোনো মেয়র প্রার্থী নেই।

রসিক নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ না করা, হলফনামায় ত্রুটি থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতাসহ কয়েকটি বিষয়ে ত্রুটি থাকায় সংরক্ষিত কাউন্সিলর পদের ৬৯ জনের মধ্যে ৭ প্রার্থীর এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ প্রার্থীর মধ্যে ২৯ জনের মনোনয়ন বাতিল করা হয়। যাচাই-বাছাইয়ের সকল প্রক্রিয়া শেষ করে সাধারণ কাউন্সিলর পদে ১৬৯ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

এছাড়া মনোনয়নপত্রে ত্রুটি না থাকায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, বাংলাদেশ কংগ্রেস, খেলাফত মজলিস, জাকের পার্টি ও তিন স্বতন্ত্র প্রার্থীসহ ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় বলেও জানান রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

মেয়র পদে বৈধতা পাওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি, লতিফুর রহমান মিলন  ও আতাউর জামান বাবু।

এর আগে মেয়র পদে ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও গত মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে তিন প্রার্থী মনোনয়ন জমা দেননি। এরা হলেন- জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র একেএম আবদুর রউফ মানিক, জাতীয় শ্রমিক লীগের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এমএ মজিদ এবং জামায়াতে ইসলামী বাংলাদেশের রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহবুবার রহমান বেলাল।

প্রসঙ্গত, এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –