• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

‘সবচেয়ে কঠোর’ লকডাউন বাস্তবায়নে তৎপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জুলাই ২০২১  

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারাদেশে শুরু হয়েছে ১৪ দিনের কঠোর লকডাউন। ঈদ পরবর্তী ‘সবচেয়ে কঠোর’ এ লকডাউন বাস্তবায়নে সকাল থেকেই তৎপরতা শুরু করেছে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা: ১৪ দিনের সবচেয়ে কঠোর লকডাউনের প্রথমদিন রাজধানী ঢাকা ছিল জনশূন্য। সকালে কিছু মানুষকে বিনা কারণে ঘরের বাইরে দেখা গেলেও প্রশাসন-আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় কমেছে মানুষ ও গাড়ি চলাচলের সংখ্যা।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ভোর থেকেই মাঠে নেমেছেন বিজিবি, র‍্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান চালাচ্ছে ভ্রাম্যমাণ আদালত।
গোপালগঞ্জ: ১৪ দিনের লকডাউনের প্রথমদিন সকাল থেকেই গোপালগঞ্জ শহরে মানুষ, রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেল চলাচল করতে দেখা গিয়েছিল। তবে শহরের বিভিন্ন পয়েন্টে প্রশাসন ও পুলিশ তাদের আটকে দেয়। এছাড়া বিনা প্রয়োজনে বাইরে বের হলেই দেওয়া হচ্ছে সাজা। ফলে বাইরে মানুষের চলাচল সীমিত হয়ে পড়ে।

লকডাউন বাস্তবায়নে জেলা সদর ও বিভিন্ন উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশ ও আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল টিমের টহল অব্যাহত রয়েছে। তারা সড়কে বা পাড়া-মহল্লায় অযথা ঘোরাফেরা করা মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছেন।
খুলনা: করোনা সংক্রমণ ঠেকাতে নতুন করে শুরু হওয়া লকডাউন খুলনায় বেশ কঠোরভাবে বাস্তবায়িত হচ্ছে হচ্ছে। শুক্রবার ভোর থেকেই গণপরিবহন-বিপণি বিতান বন্ধ। রাস্তায় রয়েছে মেট্রোপলিটন ও জেলা পুলিশ এবং স্থানীয় প্রশাসন। মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হলেই তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। এছাড়া পাড়া-মহল্লা ও প্রধান সড়কগুলোতে টহল দিচ্ছে পুলিশ।

নরসিংদী: ঈদুল আজহা পরবর্তী সবচেয়ে কঠোর লকডাউনের প্রথমদিন নরসিংদীতে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বেশ তৎপর রয়েছে। সড়কে নেই দূরপাল্লার বাস কিংবা গণপরিবহন। জরুরি প্রয়োজনে শুধুমাত্র ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেওয়া হচ্ছে। লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগ কঠোরভাবে দিক-নির্দেশনা দিয়ে যাচ্ছে।
ব্রাহ্মণবাড়িয়া: সরকার ঘোষিত ‘সবচেয়ে কঠোর’ লকডাউনের প্রথমদিন (শুক্রবার) সকাল থেকেই ব্রাহ্মণবাড়িয়া শহরের বিভিন্ন পয়েন্টে প্রশাসনের তৎপরতা দেখা গেছে। ওষুধের দোকান, ফলের দোকান, খাবারের দোকান ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিনা কারণে শহরে প্রবেশকারীদের ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের চেকপোস্টে জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হচ্ছে। মানুষকে সচেতন করতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

লকডাউন বাস্তবায়নে জেলা শহরসহ ৯টি উপজেলায় ২৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। পাশাপাশি পুলিশ, আনসারসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে নেয়া হচ্ছে আইনি ব্যবস্থা।
এছাড়া ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের সব জেলা-উপজেলায় ‘সবচেয়ে কঠোর’ লকডাউনের প্রথমদিনে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর তৎপরতা লক্ষ্য করা গেছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –