• সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১১ সফর ১৪৪৩

সর্বশেষ:
বাংলাদেশিদের জন্য থাইল্যান্ডের ভিসা চালু হচ্ছে সোমবার বিএনপিকে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেওয়া হবে না- কৃষিমন্ত্রী তুলাই নদীতে গতি ফিরলেও বিএনপির রাজনীতিতে ফেরেনি- প্রতিমন্ত্রী ধর্ষণের শিকার হয়ে বিয়ে ভেঙে গেল তরুণীর আর্থ-সামাজিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করবে হাইস্পিড রেল

দেশে প্রথম ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৭২ লাখ ৪২ হাজার মানুষ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২১  

দেশে এখন পর্যন্ত ২ কোটি ৪২ লাখ ১৮ হাজার ৭৯৬ ডোজ করোনা করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৭২ লাখ ৪২ হাজার ৪৭৯ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৯ লাখ ৭৬ হাজার ৩১৭ জন মানুষ।  

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৯৯ লাখ ৬৮ হাজার ৯৩৪ এবং নারী ৭২ লাখ ৭৩ হাজার ৫৪৫ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৪২ লাখ ৯৯ হাজার ৯৬৩ এবং নারী ২৬ লাখ ৭৬ হাজার ৩৫৪ জন। 

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ৬৭ হাজার ১৫৪ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ১ লাখ ৫৩ হাজার ১৬৮ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৫ হাজার ৩১ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৯ লাখ ৩ হাজার ৪৪৩ ডোজ।  

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৯২ হাজার ৮২৭ এবং নারী ৪১ লাখ ৭৪ হাজার ৩২৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫২ লাখ ৩৯ হাজার ৪৯৫ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৭ হাজার ৬৫৯ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৭৮ হাজার ২৬০ এবং নারী ১৯ লাখ ৬১ হাজার ২৩৫ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৪ হাজার ৫৬৭ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১৩ হাজার ৯২ জন। 

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৫৫ লাখ ৯১ হাজার ৯৬৫ এবং নারী ৪৫ লাখ ৬১ হাজার ২০৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৮৮ লাখ ৫৮ হাজার ৭১৮ জন প্রথম ডোজ এবং ১২ লাখ ৯৪ হাজার ৪৫০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৮ লাখ ৫২ হাজার ৯৭৫ এবং নারী ৪০ লাখ ৫ হাজার ৭৪৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৭ লাখ ৩৮ হাজার ৯৯০ জন পুরুষ এবং নারী ৫ লাখ ৫৫ হাজার ৪৬০ জন। 

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮১ হাজার ৩২২ এবং নারী ১৩ হাজার ৭০৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ৩৭৬ জন প্রথম ডোজ এবং ৪৩ হাজার ৬৫৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ২০৮ এবং নারী ৭ হাজার ১৬৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ১১৪ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৫৪১ জন। 

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৭ লাখ ২ হাজার ৭৮৩ এবং নারী ১২ লাখ ৬৬০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৪ হাজার ৭২৬ জন প্রথম ডোজ এবং ৩ লাখ ৯৮ হাজার ৭১৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৫৭ হাজার ১৮৪ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৫৪২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২ লাখ ৪৫ হাজার ৫৯৯ জন পুরুষ এবং নারী ১ লাখ ৫৩ হাজার ১১৮ জন। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৫০৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৫৭ লাখ ৮ হাজার ৪৫৮ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৪ লাখ ১৯ হাজার ৫১ জন নিবন্ধন করেছেন। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –