• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপুষ্টি শ্রমিকের কর্মক্ষমতায় নেতিবাচক প্রভাব ফেলে: মন্নুজান     

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, দীর্ঘমেয়াদী অপুষ্টি শ্রমিকের কর্মক্ষমতায় নেতিবাচক প্রভাব ফেলে। এর ফলে জাতীয় অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করে। অন্যদিকে পুষ্টিকর খাবার জনস্বাস্থ্যের তথা শারীরিক বৃদ্ধি, মেধা বিকাশ ও যথাযথ কর্মক্ষমতার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গতকাল রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘কর্মক্ষেত্র পুষ্টি কার্যক্রম: শিক্ষণ বিনিময়’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশনের সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এর আয়োজনে করে।  


 
মন্নুজান সুফিয়ান বলেন, সরকার শুধু শ্রমিক নয়, সব জনগণের অপুষ্টির চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিজ্ঞ। দেশের মানুষের পুষ্টির অবস্থার উন্নতির জন্য সরকার পুষ্টি নীতি-২০১৫ প্রণয়ন করেছে এবং দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা (২০১৬-২০২৫) গ্রহণ করেছে।  

কারখানায় শ্রমিকদের যে নাস্তা দেওয়া হয় সেগুলো যেন পুষ্টিকর হয় বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতাদের সে অনুরোধ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সবাই মিলে ১৭ কোটি মানুষকে পুষ্টির বেড়াজালে আটকাতে হবে। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে দেশের উত্তরাঞ্চল থেকে মঙ্গাকে বিদায় করেছি, খাদ্য ঘাটতিকে দূর করেছি, মধ্যম আয়ে উন্নীত হয়েছি।  

সেমিনারে সভাপতির বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এহছানে এলাহী। আরো বক্তব্য রাখেন- কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বিজিএমইএ’র সম্মানিত সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিআইনেন, ন্যাশনাল নিউট্রেশন সার্ভিসের লাইন ডিরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমান, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের যুগ্ম-মহাপরিদর্শক ডা. মো. মোস্তাফিজুর রহমান ও গেইনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার।

ওয়ার্ক ফোর্স নিউটেশন ও ইভালুয়েশন অ্যান্ড লার্নিংয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজমা শাহীন ও ডা. সাইদ আবুল হামিদ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –