• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ইসি গঠনে প্রস্তাবিত নাম বাছাইয়ের কাজ শুরু 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২  

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দল এবং ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে পাওয়া ৩২২ জনের খসড়া তালিকা বাছাইয়ের কাজ শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে একই ব্যক্তির একাধিক নাম চিহ্নিত করে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। 

বুধবার থেকে চূড়ান্ত তালিকা প্রণয়নের কাজ শুরু হবে। এজন্য এদিন বিকেল সাড়ে চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ফের বৈঠক আহবান করেছে রাষ্ট্রপতি গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটি।

এর আগে সার্চ কমিটির প্রধান আপিল বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সুপ্রিম কোর্টের জাজেস মিলনায়তনে পেশাজীবীদের সঙ্গে মঙ্গলবার চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেল চারটা থেকে প্রায় এক ঘন্টা বৈঠকটি অনুষ্ঠিত হয়। 

বৈঠকে ৮ জনকে আমন্ত্রণ জানানো হলেও চারজন গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। তারা হলেন- বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড সম্পাদক ইনাম আহমেদ ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। এরপর প্রায় দুই ঘণ্টা অভ্যন্তরীণ বৈঠক করে সার্চ কমিটি।

বৈঠকের বিষয়ে সার্চ কমিটিতে সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘কমিটির পক্ষ থেকে তালিকা থাকা একই ব্যক্তির একাধিক নামগুলো এডিট করে ফেলছি, বুধবার কমিটির সামনে উপস্থাপন করা হবে। তারপর কমিটির তাদের কার্যক্রম-পদ্ধতি ঠিক করে এখান থেকে একটা সিলেকশনের দিকে যাবেন।’ 

তিনি আরও বলেন, ‘কমিটি বুধবার থেকে ফরমাল মিটিং করবে, কীভাবে এটি ছোট করা যায়। তারপর যত তাড়াতাড়ি সম্ভব সেটি করে ফেলবে।'

গণমাধ্যম ব্যক্তিদের সঙ্গে এদিনের বৈঠক প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত দুই দিন যাদের অ্যাকোমোডেট করা যায়নি, তাদের ডাকা হয়েছিল তার মধ্যে চারজন উপস্থিত হয়েছিলেন। তারা তাদের অপিনিয়ন দিয়ে গেছেন, এগুলো কমিটি বিবেচনা করছে।’

তিন শতাধিক নাম প্রকাশ করা হল, তাদের সম্মতি নিয়ে প্রকাশ করা হয়েছিল কি-না -এমন প্রশ্নে তিনি বলেন, এগুলো কমিটির বিষয়।

বৈঠকে সার্চ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন। সাচিবিক সহায়তা দেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে শনি ও রোববার ৪৩ জন বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সার্চ কমিটির তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এরপর ১৪ ফেব্রুয়ারি বিভিন্ন রাজনৈতিক দল এবং ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে পাওয়া ৩২২ জনের নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করে সার্চ কমিটি।

বৈঠক শেষে জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল সাংবাদিকদের বলেন, ‘আমরা বলেছি, যোগ্যতার নিরিখে বিবেচিত হলে একজন নারী ও একজন সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিসহ সকল পেশার প্রতিনিধি নিয়ে একটি ভারসাম্যমূলক কমিশন করা উচিত। এখানে একটি বিশেষ পেশার প্রাধান্য যাতে না থাকে। আমরা আরও বলেছি- যাদের নাম তালিকায় আসছে তাদের সম্পর্কে বিস্তারিত খোঁজ নেওয়া দরকার। তাদের কেউ রাজনৈতিক ভোল পাল্টিয়েছেন কিনা সুবিধা নেওয়ার জন্যে, আর্থিক কোনো কেলেঙ্কারির সঙ্গে তারা সম্পৃক্ত কিনা এটা যাতে দেখা হয়। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেন এমন যোগ্যতর প্রতিনিধিদের যাতে এখানে রাখা হয়।’

মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘সার্চ কমিটি আমাদের জানিয়েছে, আমরা সবগুলো নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রস্তাব জমা দিতে অনুরোধ জানিয়েছিলাম। অনেকে দিয়েছেন। অনেকে দেয়নি, বিশেষ করে বিএনপি, কমিউনিস্ট পার্টি, বাসদ, তাদের জন্য সার্চ কমিটি আরও সময় বাড়িয়েছে। সার্চ কমিটি জানিয়েছে, তারা আনলিমিটেড টাইম পর্যন্ত অপেক্ষা করতে পারবো না। এদের প্রস্তব না পেয়ে তারাও একটু ব্যথিত।’ 

তালিকার বাইরে থেকেও সার্চ কমিটি চাইলে কারো নাম প্রস্তাব করতে পারবে, এতে কোন সমস্যা হবে না বলেও জানান তিনি। এটাই বিশিষ্টজনদের সঙ্গে শেষ বৈঠক বলেও জানান তিনি।

নঈম নিজাম বলেন, সার্চ কমিটি জানিয়েছেন, তারা ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করবেন। এদিন বৈঠকেও আরও ২টি নাম প্রস্তাব করা হয়েছে। 

রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে প্রস্তাবিত ১০ জনের তালিকা সার্চ কমিটির প্রকাশ করা উচিত হবে কি-না, এমন প্রশ্নের জবাবে নঈম নিজাম বলেন, তাদের নাম জনসন্মুখে আসতেই পারে। তবে অবশ্যই তালিকায় নাম দেওয়ার আগে সংশ্নিষ্ট ব্যক্তির সম্মতি নিতে হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৫ ফেব্রুয়ারি বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেন। পরদিন ওই কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। যার ধারাবাহিকতায় গতকাল সার্চ কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –