• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ভ্যাকসিন ক্রয়ে বিশ্বব্যাংক আর্থিক সহায়তা দেবে: স্বাস্থ্যমন্ত্রী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মে ২০২২  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ে বড় অংকের আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক। একই সঙ্গে স্বাস্থ্য খাতের উন্নয়নে ‘৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি’ গ্রহণেও আর্থিক সহায়তা দেবে সংস্থাটি। 

বুধবার যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের সদর দফতরে স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে দেশের প্রতিনিধি দলের সঙ্গে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীর বরাত দিয়ে বলা হয়, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে এবং দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছে। এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্বব্যাংকেরও নজর কেড়েছে।

একদিনে সোয়া এক কোটি ডোজ টিকা দিয়ে বাংলাদেশ নিজেদের সক্ষমতা তুলে ধরতে সক্ষম হয়েছে। এসব কারণে বিশ্বব্যাংক কোভিডের পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশের ভ্যাকসিন ক্রয়ে বড় অংকের আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এই বৈঠকে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই খাতের বিশ্বব্যাংক থেকে কমবেশি ১ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এছাড়া ঢাকায় সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল সার্ভেইলেন্স সেন্টার স্থাপন বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

বিশ্বব্যাংকের পরিচালক (মানব উন্নয়ন) হুয়ান পাবলো চলমান কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখযোগ্য সফলতা কীভাবে এলো, সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এএইচএম এনায়েত হোসেন, যুগ্মসচিব আব্দুস ছালাম খানসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –