• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

এ প্রকল্পের মাধ্যমে ভূমির কাজগুলো ডিজিটালাইজড হবে: অর্থমন্ত্রী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মে ২০২২  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আজকের অনুমোদিত প্রস্তাবের মধ্যে একটি প্রকল্প খুব অসাধারণ। এ প্রকল্পের মাধ্যমে ভূমির কাজগুলো সব ডিজিটালাইজড হবে। দেখা যাবে সবকিছুই এর আওতায় চলে আসবে। 

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়ের অধীনে সারাদেশে জায়গা-জমি নিয়ে যেগুলোর কাগজপত্র নেই, সেগুলো নিয়ে অনেক মামলা মোকাদ্দমায় যেতে হয়। সেটি থেকে এখন দেশের মানুষ মুক্তি পাবে। এটি খুব ভালো কাজ, দেশের মানুষের জন্য এটি কল্যাণকর। এ কারণেই এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ সময়  আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ সফরে যেতে পারবেন না।

তিনি বলেন, আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। এখন যারা বিদেশ যাচ্ছেন, তাদের এগুলোর অনুমোদন আগে নেয়া ছিল। সেসব ক্ষেত্রে আমরা অনুমোদন দিয়েছি।

প্রকল্প বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অনেক প্রকল্প আছে, যেগুলো এখন না করে ছয় মাস পর করলে কোনো সমস্যা বা ক্ষতি হবে না। আমরা সেগুলোকে বাতিল না করে সময় পিছিয়েছি।

জিডিপির হিসাব নিয়ে অর্থনীতিবিদদের সংশয় প্রসঙ্গে তিনি বলেন, আমরা সব সময় যেভাবে জিডিপির হিসাব করি একইভাবে এবারেরটি করছি। আমরা কোনো কোম্পানিও যুক্ত করিনি। আমরা যেভাবে হিসাব করতাম, সেখানেও পরিবর্তন আনিনি। আমি মনে করি আমরা ঠিক আছি। আমরা যে তথ্য দিয়েছি সেগুলো দেশের মানুষের জন্য।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সময় যখন কঠিন তখন আপনাকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। আমরা যেভাবে চলছি সারাবিশ্বের অবস্থাও একই রকম। বিশ্বের সঙ্গে আমাদের একীভূত হয়ে কাজ করতে হয়। বিশ্বের যে সার্বিক অবস্থা সেটি বিবেচনায় নিয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হয়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –