• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ফিলিস্তিনি সাংবাদিক শিরিন হত্যায় বাংলাদেশের নিন্দা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মে ২০২২  

ফিলিস্তিনি অঞ্চলে দায়িত্ব পালন করা আল-জাজিরার প্রতিনিধি শিরিন আবু আকলেহ এর হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এ ঘটনায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে জঘন্য হত্যাকাণ্ডে অভিযুক্তদের বিরুদ্ধে অবিলম্বে তদন্ত ও জবাবদিহিতা আওতায় আনার দাবি জানায়।

আজ সোমবার (১৬ মে) পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, এ ধরনের হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইন ও রীতি-নীতির স্পষ্ট লঙ্ঘনের শামিল। বাংলাদেশ বিশ্বাস করে যে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সংঘটিত অপরাধের তথ্য নথিভুক্তির দায়িত্ব পালন করা সাংবাদিক আবু আকলেহের ওপর ইসরায়েলের দখলদার বাহিনীর হামলার ঘটনা সংবাদ ও গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনের প্রেক্ষাপটে ঘটেছে। ফিলিস্তিনের স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের দাবিকে নীরব করার উদ্দেশ্যে দখলদার ইসরায়েল তা ঘটিয়েছে।  

বিবৃতিতে পূর্ব জেরুজালেমে আবু আকলেহ এর জানাজায় অংশ নেওয়া শোকাহত মানুষের ওপর ইসরায়েলি পুলিশের বলপ্রয়োগ ও অসম্মান প্রদর্শনের নিন্দা জানানো হয়। কোনো ধরনের হয়রানি ও অপমান ছাড়াই শোকার্তদের শোক প্রকাশ ও প্রয়াত আত্মার জন্য প্রার্থনার অনুমতি দেওয়া মানবিক শালীনতার ন্যূনতম প্রত্যাশা হলেও ইসরায়েল তা করেনি।
বিবৃতিতে আরো বলা হয়, সাংবাদিক আবু আকলেহকে হত্যার জন্য দখলদার ইসরায়েল সরকারকে পুরোপুরি দায়ী বলে অভিযোগ করা হয়। এছাড়াও এ জঘন্য হত্যাকাণ্ডের ন্যায়বিচার নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে পদক্ষেপ নিতে বলা হয়। পাশাপাশি বাংলাদেশ মনে করে, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে কর্মরত সাংবাদিক ও গণমাধ্যম পেশাজীবীদের প্রয়োজনীয় সুরক্ষা নিশ্চিত করতে ইসরাইলকে বাধ্য করা উচিত।  

বিবৃতিতে ফিলিস্তিন ইস্যুর সমাধানে বাংলাদেশ নিজের অবস্থান পুনর্ব্যক্ত করে জানায় যে ১৯৬৭ সালের পূর্ববর্তী সীমান্ত এবং পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দ্বি-রাষ্ট্র সমাধানই মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার একমাত্র পথ।  

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –