• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

জনপ্রতিনিধিত্বমূলক সরকার গঠনে নির্বাচনের বিকল্প নেই: সিইসি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২  

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার গঠনে নির্বাচনের কোনো বিকল্প নেই। একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের (ইসি) প্রচেষ্টা থাকবে। 

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে সিইসি এ কথা বলেন।
 
তিনি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচন যদি নির্বাচন না হয়, নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক সেটা আমরা কখনো চাইবো না। আপনারাও চাইবেন না।
 
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোববার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় সোমবার আরো ৩টি দলের সঙ্গে সংলাপে বসে ইসি। দলগুলো হলো- বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, খেলাফত মজলিস এবং বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

খেলাফত মজলিসের সঙ্গে সংলাপে সিইসি বলেন, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বর্তমান সরকার যে তারিখে প্রথম সভা করেছিল, সে অনুযায়ী ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে অথবা ২০২৩ সালের ডিসেম্বরের শেষ দিকে নির্বাচনে যেতে হবে। নির্বাচন একটা জটিল কর্মযজ্ঞ। অনেক প্রস্তুতি, সমঝোতার প্রয়োজন হয়। আমাদের তরফ থেকে প্রস্তুতিগুলো নিচ্ছি। আচরণ বিধিমালা, পরিচালনা বিধিমালা অনুযায়ী কাজ করবো।

হাবিবুল আউয়াল বলেন, বিএনপিকে আহ্বান করছি, তারা যেন নির্বাচনে আসে। তাদের রাজনৈতিক কৌশল যদি ভিন্ন হয়, সেটা নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। তার পক্ষে বা বিপক্ষে আমাদের কোনো অবস্থানও নেই। একটা রাজনৈতিক দল; তাদের নিজস্ব স্বাধীনতা আছে, তাদের প্রজ্ঞা অনুসারে যেকোনো কৌশল বা প্রোগ্রাম হাতে নিতে পারে। আমাদের কাজ যেহেতু নির্বাচন করা, যারা নির্বাচনে অংশ নেবেন তাদের সঙ্গে সংলাপ করতে চাই।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা বাংলাদেশ কল্যাণ পার্টি, দুপুর ১২টা থেকে দুপুর ১টা ইসলামিক ঐক্যজোট, বেলা  আড়াইটা থেকে সাড়ে ৩টা বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) সঙ্গে ইসির সংলাপে বসার কথা রয়েছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –