• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

পাঁচ মাসে রাজস্ব আয় বেড়েছে ১৩ দশমিক ০৬ শতাংশ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২  

পাঁচ মাসে রাজস্ব আয় বেড়েছে ১৩ দশমিক ০৬ শতাংশ                       
চলতি ২০২২-২৩ করবর্ষের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট রাজস্ব আয় করেছে ১ লাখ ১৫ হাজার ৬২০ কোটি ৭৭ লাখ টাকা, যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ০৬ শতাংশ বেশি।

গত করবর্ষের প্রথম পাঁচ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১ লাখ ২ হাজার ২৬৪ কোটি ৮২ লাখ টাকা।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো-পাঁচ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৩৮ হাজার ৬০ কোটি টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৪৪ হাজার ১৮৩ কোটি ৮৩ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৩৩ হাজার ৩৭৬ কোটি ৯৪ লাখ টাকা।

তবে এ সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আয় কিছুটা পিছিয়ে আছে। পাঁচ মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২৫ হাজার ৩৩৪ কোটি টাকা।

এনবিআরের তথ্যমতে, গত ২০২১-২২ করবর্ষের প্রথম পাঁচ মাসে আমদানি-রফতানি শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩৩ হাজার ৮১৯ কোটি ৬ লাখ টাকা, যা চলতি করবর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৬০ কোটি টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ১২ দশমিক ৫৪ শতাংশ।

আলোচ্য সময়ে আয়কর আহরণ বেড়েছে ৯ দশমিক ৭৪ শতাংশ। গত করবর্ষের পাঁচ মাসে এ খাত থেকে রাজস্ব আয় ছিল ৩০ হাজার ৪১৫ কোটি ১২ লাখ টাকা, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৩৭৬ কোটি ৯৪ লাখ টাকা। শুল্ক ও আয়করের মত মূসক রাজস্ব আয়েও উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এক্ষেত্রে ১৬ দশমিক ১৮ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। গত করবর্ষের পাঁচ মাসে মূসক রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩৮ হাজার ৩০ কোটি ৬৪ লাখ টাকা। এবার সেটা বেড়ে হয়েছে ৪৪ হাজার ১৮৩ কোটি ৮৩ লাখ টাকা।

উল্লেখ্য, চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –