• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

৩৫তম জাতীয় কবিতা উৎসব ১ ও ২ ফেব্রুয়ারি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

করোনার কারণে দুই বছর বিরতির পর আগামী ১ ও ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৫তম জাতীয় কবিতা উৎসব। দুই দিনব্যাপী এই উৎসবে রয়েছে কবিতাপাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীতের আয়োজন। ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’ স্লোগান নিয়ে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে উৎসবের অনুষ্ঠানমালা।

সোমবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিয়নের (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত কর্মসূচি তুলে ধরে জাতীয় কবিতা পরিষদ।

শুভেচ্ছা বক্তব্যে জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ কবিতা উৎসবের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, ‘এক সময় সামরিক শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে আমাদের এই উৎসবের আয়োজন করতে হয়েছিল। সে সময় প্রায় সব ছাত্রসংগঠন আমাদের পাশে ছিল। এই উৎসবকে আমরা দলমতের ঊর্ধ্বে রেখে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধু, ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনাকে তুলে ধরতে চাই।

কবিতা উৎসবের পথ চলায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেপথ্য সহযোগিতার কথা তুলে ধরে মুহাম্মদ সামাদ বলেন, ‘আমাদের পাশে সবসময়ই ছিলেন এবং আছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি আমাদের নানাভাবে উৎসাহ যুগিয়েছেন। তিনি উৎসবে এসেছেন, সাধারণ ফোল্ডিং চেয়ারে বসে কবিতা শুনেছেন। পটুয়া কামরুল হাসান এই কবিতা উৎসবের মঞ্চে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢলে পড়েন। শেখ হাসিনা তখন সামনে বসে কবিতা শুনছিলেন। তিনি সাথে সাথে তার গাড়িতে করে কামরুল হাসানকে হাসপাতালে নিয়ে যান। হাসপাতালে যাওয়ার পথে কামরুল হাসান মারা যান।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এবারের উৎসবের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। তিনি জানান, এবারের উৎসবের উদ্বোধন করবেন দেশের অন্যতম প্রধান কবি আসাদ চৌধুরী। ২০২০ সালে ৩৪তম জাতীয় কবিতা উৎসবে ঘোষিত ‘জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ২০২১’ কবি মুহাম্মদ নূরুল হুদার হাতে তুলে দেওয়া হবে উৎসবের দ্বিতীয় দিনে। একইদিন ’জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ২০২৩’ এর নামও ঘোষণা করা হবে।

এবারের কবিতা উৎসবে বাংলাদেশের পাশাপাশি ভারত, নেপাল ও ভুটান থেকে বিভিন্ন ভাষার কবি, লেখক ও আবৃত্তিশিল্পীরা অংশ নিচ্ছেন। ভারতের দিল্লি থেকে কবি অরুণ কমল, মুম্বাইয়ের কবি হেমন্ত দিভতে, আসামের কবি অনুভব তুলাসি, আগরতলার কবি রাতুল দেব বর্মণ, কোলকাতা থেকে কবি মৃদুল দাশগুপ্ত, কবি বিথী চট্টোপাধ্যায়, কবি কাজল চক্রবর্তী, কবি সুরঙ্গমা ভট্টাচার্য, আবৃত্তিশিল্পী সৌমিত্র মিত্র উৎসবে অংশগ্রহণ নিশ্চিত করেছেন। এ ছাড়া ভুটানের কবি চাদর ওয়াঙমো ও নেপালের কবি ইন্দু থারু এই উৎসবে অংশগ্রহণ করছেন।

সংবাদ সম্মেলনে এবারের উৎসবকে ‘স্মার্ট কবিতা উৎসব’ উল্লেখ করে জানানো হয়, উৎসব প্রাঙ্গণে অংশগ্রহণকারী কবি ও শ্রোতাদের ব্যবহারের জন্য এবং দেশ-বিদেশের কবিতাপ্রেমীদের উৎসবের সাথে সংযুক্ত রাখার জন্য বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সেবার ব্যবস্থা রাখা হয়েছে।

এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের আহবায়ক শিহাব সরকার, ছড়াকার আসলাম সানী, কবি দিলারা হাফিজ প্রমুখ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –