• মঙ্গলবার   ২১ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৬ ১৪২৯

  • || ২৬ শা'বান ১৪৪৪

সর্বশেষ:
জনগণ বিএনপি-জামায়াতকে আর ক্ষমতায় আসতে দেবে না: প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে: স্পিকার বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপস নয়-পানিসম্পদ উপমন্ত্রী ১১০০ রোহিঙ্গাকে প্রত্যাবাসনের প্রক্রিয়া চলছে: পররাষ্ট্র সচিব ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

প্রোটন থেরাপিতে বাংলাদেশি শিশুর ক্যানসার জয়

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

 
প্রোটন থেরাপি নিয়ে ডিফিউজ গ্লিওমার ক্যানসার থেকে সুস্থ হয়ে আলোড়ন সৃষ্টি করেছে ৬ বছর বয়সী এক বাংলাদেশি শিশু। ক্যানসার চিকিৎসায় ‘প্রোটন বিম থেরাপি’একটি যুগান্তকারী সাফল্য। সেবাটি দিচ্ছে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার (এপিসিসি)। সম্প্রতি অ্যাপোলো প্রোটন ক্যানসার সেন্টারে রেডিওথেরাপি ও ‘প্রোটন বিম থেরাপি’ নিতে হয় ঐ বাংলাদেশি শিশুকে।

শনিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে জয়েন্ট কমিশন ইন্টারন্যাশনাল (জেসিআই) স্বীকৃত অ্যাপোলো প্রোটন ক্যানসার (এপিসি) সেন্টারের কর্মকর্তারা এসব কথা জানান।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেবস্মিতা সরকার নামে ঐ শিশুটি চোখের দ্বৈত দৃষ্টি ও সীমিত নড়াচড়ার সমস্যা নিয়ে ঢাকা থেকে চেন্নাইয়ে যায়। অ্যাপোলে সেন্টারে পরীক্ষা-নিরীক্ষার পর তার ডিফিউজ গ্লিওমার ক্যানসার ও সেন্ট্রাল নার্ভাস সিস্টেম টিউমার (সিএনএস) ধরা পড়ে। ২০২০ সালের সেপ্টেম্বরে তার রেডিওথেরাপি ও প্রোটন বিম থেরাপি শেষে পরীক্ষায় দেখা যায় টিউমারটি কমেছে।

অ্যাপোলো প্রোটন ক্যানসার সেন্টারের সিনিয়র কনসালট্যান্ট রেডিয়েশন অনকোলজিস্ট ডা. স্বপ্ন নানজিয়া বলেন, ক্যানসারের প্রথাগত চিকিৎসার তুলনায় প্রোটন বিম থেরাপির সুবিধা অনেক বেশি। প্রোটন বিম থেরাপিতে আক্রান্ত টিস্যুর আশেপাশে অন্যান্য সুস্থ টিস্যুর কোনো ধরনের ক্ষতি হয় না। ফলে ঝুঁকিমুক্ত অবস্থায় পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ক্ষতিকর টিউমারের বিনাশ ঘটাতে উচ্চ মাত্রার রেডিয়েশন প্রয়োগ করা সম্ভব হয়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –