• মঙ্গলবার   ২১ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৬ ১৪২৯

  • || ২৬ শা'বান ১৪৪৪

সর্বশেষ:
জনগণ বিএনপি-জামায়াতকে আর ক্ষমতায় আসতে দেবে না: প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে: স্পিকার বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপস নয়-পানিসম্পদ উপমন্ত্রী ১১০০ রোহিঙ্গাকে প্রত্যাবাসনের প্রক্রিয়া চলছে: পররাষ্ট্র সচিব ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

ওড়ার জন্য প্রস্তুত হচ্ছে শাহজালালের তৃতীয় টার্মিনাল

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলেছে। চলতি বছর অক্টোবরে এর আংশিক উদ্বোধন করা হবে। এটিকে কেন্দ্র করে ৬৫ শতাংশ কাজ গুছিয়ে এনেছে প্রকল্পে অর্থায়নকারী জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)।

নান্দনিক নকশা আর আধুনিক স্থাপত্যশৈলীর টার্মিনালের কিছু ছবি গত বৃহস্পতিবার জাইকা বাংলাদেশ নিজেদের ফেসবুক পেজে শেয়ার করে। টার্মিনালের ভেতরের ছবিগুলো প্রকাশ করে শিরোনামে (ক্যাপশন) তারা লিখেছে, ‘ওড়ার জন্য প্রস্তুত হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল!’

ছবিগুলো ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে অনেকেই মন্তব্য করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। প্রকল্পটি পরিচালনা করছে এডিসি। তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ করছে জাপানের মিতসুবিশি ও ফুজিতা এবং কোরিয়ার স্যামসাং।

২০১৭ সালের ২৪ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে প্রথমে ১৩৬১০.৪৭ কোটি টাকার প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। পরে একটি পৃথক আমদানি-রপ্তানি কার্গো হাউস স্থাপন ও নতুন ভিভিআইপি টার্মিনাল প্রকল্প কাজের কিছু অংশ বর্ধিত করায় মোট প্রকল্প ব্যয় বাড়িয়ে ২১ হাজার ৩০০ কোটি টাকা করা হয়।

এরপর ২০১৯ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ উদ্বোধন করেন। এর ব্যয়ে সরকারি কোষাগার থেকে যাবে পাঁচ হাজার কোটি টাকা। আর বাকি অর্থ দিচ্ছে জাইকা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –