• রোববার ২৮ মে ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪৩০

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৪

সর্বশেষ:
১১ টোল প্লাজায় বাধ্যতামূলক হচ্ছে ই-টোল আরো ৪ এতিম ভবন নির্মাণ করেছে কাতার চ্যারিটি গাইবান্ধায় বিএনপির ১৯ নেতাকর্মী গ্রেফতার পঞ্চগড়ে হেরোইনসহ নারী আটক ‘জামায়াত-বিএনপির দোসররা তালিমের নামে মহিলাদের বিভ্রান্ত করছে’

নারীদের তিন উন্নয়নে কাজ করবে ইউএনএফপিএ   

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

বাংলাদেশের নারীদের সামাজিক উন্নয়নে মন্ত্রণালয়গুলোর সঙ্গে একযোগে কাজ করবে ইউএনএফপিএ। বিশেষ করে ২০৩০ সালের মধ্যে ট্রিপল জিরো অর্জনে কাজ করবে তারা। ট্রিপল জিরোর লক্ষ্যমাত্রা হলো-পরিবার পরিকল্পনার সংকট, মাতৃমৃত্যুর হার ও ঘর এবং ঘরের বাইরে নারী নির্যাতনসহ বাল্যবিবাহ।

বুধবার রাজধানীর শের ই বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও ইউনাইটেড নেশন্স পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ) যৌথভাবে আয়োজিত এক সেমিনারে এসব তথ্য জানানো হয়। ৬টি মন্ত্রণালয়ের ১৩টি বিভাগ, ১২টি স্থানীয় ও আন্তর্জাতিক এনজিওর সংশ্লিষ্ট কাজের প্রকল্প পরিচালক, নাগরিক ও বিভিন্ন সংস্থার গবেষকদের নিয়ে সেমিনারে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইআরডির ইউএন উইং প্রধান একেএম সোহেল। তিনি ট্রিপল জিরো অর্জনে বাংলাদেশের প্রতিশ্রুতির ওপর জোর দেন এবং সংশ্লিষ্ট লাইন মন্ত্রণালয়, বিভাগ, প্রকল্প পরিচালক, এনজিও এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সিপি-১০ সময়মতো বাস্তবায়নের জন্য কাজ করার আহ্বান জানান।

তিনি বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় প্রকল্পগুলো অন্তর্ভুক্ত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশও করেন। ইউএনএফপিএর বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিস ক্রিস্টিন ব্লোখস এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রোগ্রামটি চারটি বিশেষ কার্যক্রমের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

এর মধ্যে রয়েছে, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করা, কিশোর-কিশোরীদের ক্ষমতায়ন, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়ন অর্জন এবং জনসংখ্যার তথ্য ও প্রমাণ-ভিত্তিক নীতি বৃদ্ধি করা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –