• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

আজ নলকা সেতু ও তিন উড়ালসেতু চালু হচ্ছে    

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২  

ঈদ যাত্রায় উত্তরবঙ্গমুখী যান চলাচল নির্বিঘ্ন করতে জয়দেবপুরের ভোগড়া মোড় থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত নির্মিত নাওজোর, শফিপুর ও গড়াই উড়ালসেতু আজ সোমবার উদ্বোধন করা হবে। এ ছাড়া সিরাজগঞ্জের দ্বিতীয় নলকা সেতুও আজ যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। গতকাল রবিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠান শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানান। অনুষ্ঠানে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে ঋণ সহায়তার আওতায় ঠিকাদারি প্রতিষ্ঠানকে চেক হস্তান্তর করা হয়।

মহাসড়ক বিভাগের সচিব বলেন, সিরাজগঞ্জের কড্ডা মোড়ের যানজট কমাতে ঢাকা থেকে সিরাজগঞ্জের হাটিকুমরুলমুখী পাশে সড়ক প্রশস্ত করাসহ বাস-বে নির্মাণ করা হয়েছে। ঢাকা-ময়মনসিংহমুখী যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে আবদুল্লাহপুর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পাধীন সড়ক যান চলাচলের উপযোগী রাখতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দু-এক দিনের মধ্যে এ কার্যক্রম সম্পন্ন হবে।

সচিব নজরুল ইসলাম বলেন, কোনো দুর্ঘটনা বা যানজট সৃষ্টি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য রাজধানীর প্রবেশমুখ, বহির্গমনমুখসহ গুরুত্বপূর্ণ অন্যান্য পয়েন্ট মনিটর করার জন্য সিসিটিভির আওতায় আনা হয়েছে।

গাজীপুরের জয়দেবপুর থেকে দেবগ্রাম, ভুলতা হয়ে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে প্রায় তিন হাজার ৫৮৫ কোটি টাকা ব্যয়ে ৪৮ কিলোমিটার দীর্ঘ ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। ঋণ সহায়তার অংশ হিসেবে এক হাজার ৭৫ কোটি টাকার মধ্যে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেডকে গতকাল সাড়ে ৪২ কোটি টাকার চেক হস্তান্তর করে। এদিকে মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার গোড়াই এলাকার গোড়াই উড়ালসেতু খুলে দেওয়া হচ্ছে আজ। গতকাল বিকেলে গোড়াই উড়ালসেতুতে গিয়ে দেখা গেছে, শ্রমিকরা কয়েক ভাগে বিভক্ত হয়ে কাজ করছেন।

এর মধ্যে এক গ্রুপ উড়ালসেতুর দুই পাশে অ্যাপ্রোজ সড়ক রোলার করছে। অন্য গ্রুপ ব্লক দিয়ে বিভাজক তৈরি করছে। এ ব্যাপারে সাসেক-২-এর প্রকল্প ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম এরই মধ্যে সড়কটি পরিদর্শন করে গেছেন। কোনো ত্রুটি দেখা না দিলে উড়ালসেতুটি দিয়ে যানবাহন চলাচল অব্যাহত থাকবে।

অন্যদিকে সিরাজগঞ্জ থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, গত ১৯ এপ্রিল জেলার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা বাজার এলাকার একটি সেতুর এক পাশ খুলে দেওয়া হয়েছে। আর ফুলজোড় নদীর ওপরে পুরাতন নলকা সেতুর পাশে নবনির্মিত নলকা সেতুর এক পাশও আজ খুলে দেওয়া হবে। নতুন সেতু দুটি দিয়ে একসঙ্গে দুটি করে যানবাহন যাতায়াত করতে পারবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –