• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

আরো ১১ একর জমি পেল জবি নতুন ক্যাম্পাস   

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৩  

ঢাকার কেরানীগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ক্যাম্পাসের জন্য আরো ১১ একর জমি দিয়েছে ভূমি মন্ত্রণালয়। এর মাধ্যমে ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়টি প্রস্তাবিত ২০০ একর জমি পেল। এরআগে ১৮৮.৬০ একর জমি অধিগ্রহণসহ নতুন ক্যাম্পাস প্রকল্পের কাজ চলমান রয়েছে।
বিষয়টি গতকাল বুধবার নিশ্চিত করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী।

তিনি বলেন, গত সোমবার ভূমি মন্ত্রণালয়ের ‘কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটি’র এক সভা হয়। সেখানে কমিটির সভাপতি ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধিরাসহ অনেকে উপস্থিত ছিলেন। ওই সভায় প্রস্তাবিত ২০০ একরের ক্যাম্পাসের জন্য বাকি ১১.৪০ একর জমি পাস করা হয়।

কোন দিক থেকে জমি নেয়া হবে প্রশ্নে- প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন বলেন, পদ্মা রেলের পাশে ক্যাম্পাসের ভিতর মালিকানা জমি ছিল। সেটা নেয়া হবে। এছাড়া ওইপাশেসহ মুজাহিদনগরের পাশে জমি নেয়া হবে। এর জন্য সার্ভে করা হবে। জুনের ভিতর সব প্রক্রিয়া শেষ করে জমি অধিগ্রহণ করার জন্য জেলা প্রশাসনকে বলেছি। জমি ক্রয়ের জন্য আমাদের টাকা আছে। জুনে টাকা ব্যাক যাবার আগে যেন আমরা জমি কিনতে পারি- সেটা বলেছি। এদিকে অবশিষ্ট জমির জন্য অনিশ্চয়তায় থমকে থাকা সীমানা প্রাচীরসহ নানা কাজ এবার দ্রুত সম্পন্ন হবে বলে আশা ব্যক্ত করেন বিশ্ববিদ্যায়টির প্রধান প্রকৌশলী।
এদিকে এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, বাকি ১১ একর জমি পেতে আমরা ভুমি মন্ত্রণালয়ে অনেক দৌড়ঝাঁপ করতে হয়েছে। সোমবার ভূমি মন্ত্রণালয় থেকে এ জমি পাশ করা হয়। এটা বিশ্ববিদ্যালয়ের একটা সুখবর। এবার অধিগ্রহণসহ দ্রুত কাজ শেষ হলে আমাদের নতুন ক্যাম্পাস প্রকল্প দ্রুত এগিয়ে যাবে।

উল্লেখ্য, ২০০৫ সালে আইন পাশের মাধ্যমে পুরান ঢাকার সদরঘাটে জগন্নাথ কলেজ ক্যাম্পাসে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। এরপর ক্যাম্পাসের জায়গা স্বল্পতা ও হল আন্দোলনের মুখে ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেরানীগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গরূপে আধুনিক নতুন ক্যাম্পাস স্থাপনের ঘোষণা দেন। ২০১৭ সালে একনেক সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০০ একরের নতুন ক্যাম্পাসের অনুমোদন পায়। তবে ২০২০ সালের ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ১৮৮ দশমিক ৬০ একর জমি বুঝিয়ে দেয় ঢাকা জেলা প্রশাসন। হস্তান্তর বাকি ছিল ১১ দশমিক ৪০ একর জমি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –