• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

‘ব্যাংক নিয়ে গ্রাহকদের আস্থার সংকট নেই’ 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২  

‘ব্যাংক নিয়ে গ্রাহকদের আস্থার সংকট নেই’                          
ব্যাংকে টাকা রাখা বা তুলে ফেলা নিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ গুজব ছড়াচ্ছে। চলছে তর্ক বিতর্কও। বিশেষ করে ইসলামী ব্যাংক নিয়ে। তবে বিষয়টি স্রেফ গুজব এবং ইসলামী ব্যাংকের সুনাম ক্ষুণ্ণ করার জন্য একটি শ্রেণি উস্কানি দিচ্ছে বলে মনে করেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুল মাওলা। 

তিনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘নাবিল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান শিমুল এন্টারপ্রাইজসহ ৮টি প্রতিষ্ঠানকে দেওয়া ঋণের বিষয়ে যে তথ্য প্রকাশ হয়েছে- তা যথাযথভাবে উপস্থাপিত হয়নি।

তার মতে, ‘ঋণ-আমানত, রেমিট্যান্স যে কোনো বিচারে শক্তিশালী অবস্থানে আছে ইসলামী ব্যাংক। তাই ব্যাংক নিয়ে গ্রাহকদের আস্থার কোনো সংকট নেই’।

বিভিন্ন খাতে ব্যাংকটির ঋণ বিতরণের পরিমাণ এক লাখ ৩৮ হাজার কোটি টাকা; যা ব্যাংক খাতের বিতরণের ১২ শতাংশের বেশি বলে দাবি মনিরুলের। 

মনিরুল মাওলা জানান, সাম্প্রতিক সময়ে দেশে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী পর্যাপ্ত জোগান নিশ্চিত করার লক্ষ্যে এ ধরনের পণ্যে ইসলামী ব্যাংক ঋণ বাড়িয়েছে। দেশের মোট আমানতের ১০ শতাংশ জমা হয়েছে ইসলামী ব্যাংকে, যার পরিমাণ এক লাখ পঞ্চাশ হাজার কোটি টাকারও বেশি। 

শিল্প ও বাণিজ্যিক ঋণের পাশাপাশি ক্ষুদ্র ঋণেও বড় ভূমিকা রয়েছে ব্যাংকটির। যার ফলশ্রুতিতে উদ্যোক্তা তৈরির পাশাপাশি বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হয়েছে বলে জানান ব্যাংকটির এমডি মনিরুল মাওলা। 

মনিরুল মাওলা দাবি করেন, ইসলামী ব্যাংকে বেনামি ঋণ বলতে কিছু নেই; যা আছে স্বনামে। আমদানি বৃদ্ধি, ডলারের দাম বেড়ে যাওয়া এবং প্রতিষ্ঠানগুলোর ব্যবসা সম্প্রসারিত হওয়ায় যথাযথ মূল্যায়ন করে পর্যাপ্ত জামানত গ্রহণ ও ব্যাংকের নিয়ম মেনেই তাদের ঋণ দেওয়া হয়েছে। 

এখনো পর্যন্ত প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ খেলাপি হয়নি এবং নির্দিষ্ট সময়েই বিনিয়োগের টাকা ফেরত পাবেন বলে ব্যাংকটির এমডি জানান।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –