• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

মাস্ক পরে কানে ব্যথা: সমাধান করুন ঘরোয়া উপায়ে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

মহামারির এই সময় বাইরে যেতে মাস্ক পরা আবশ্যক। সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি বারবার হাত ধোয়া এবং মাস্ক পরা। সচেতনাই এখন একমাত্র সুরক্ষা কবচ। দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে কানের পিছনে ব্যথা, কান লাল হওয়া এবং জ্বালা করা, মুখের ত্বকে সমস্যা দেখা দিচ্ছে। 
ঘরোয়া উপায়ে এর সমাধান করতে পারেন। চলুন কিছু টিপস জেনে নিন। এতে সহজেই আপনি কানেব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

> কানের ব্যথা এড়াতে আপনি নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। সাধারণত এলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানেব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে মুক্তি পেতে আপনি নো এলাস্টিক মাস্ক ব্যবহার করুন। 
 
> অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা উপশম হয়। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান। 

> ক্লিপ মাস্ক ব্যবহার করতে পারেন। চুলে পরা ক্লিপ দিয়েই মাস্ক থেকে হওয়া কানের ব্যথা আটকাতে পারেন। কীভাবে? ক্লিপ মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর এলাস্টিকের চাপ পড়বে না। 

> ঘরে তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন। কেনা মাস্ক ব্যবহার করলেই সাধারণত কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করুন। কেনা মাস্কের দড়ি সাধারণত এলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এতে আরাম পাবেন, অস্বস্তিও হবে না। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –