ব্রেকিং:
করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়া আগামী দুই সপ্তাহের স্কুল কলেজ বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  • শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৬ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
আগামী দুই সপ্তাহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা চলতি অধিবেশনেই নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টা থাকবে: আইনমন্ত্রী নিবন্ধনবিহীন আইপিটিভি বন্ধে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ তথ্যমন্ত্রীর র‌্যাবের প্রতি অবিচার করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিক্রিয়াশীলরা বাংলাদেশকে নিজের দেশ মনে করে না: পরিকল্পনামন্ত্রী

যাদের জন্য আমলকী মারাত্মক ক্ষতিকর

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

ভিটামিন  সি-তে ভরপুর আমলকী স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। নিয়মিত আমলকী খেলে অনেক রোগ থেকে দূরে থাকা যায়। এছাড়া আমলকী ত্বক-চুল থেকে হজমের প্রক্রিয়া, সবের দিকেই নজর দেয়। শীতকালে প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে ছোট্ট এই ফল আমলকী। তাই নিয়মিত এই ফল খেতে বলে থাকেন পুষ্টিবিদরা।

তবে আমলকী সবার জন্য সুফল বয়ে আনে না। কারো কারো জন্য এটি মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। চলুন তবে জেনে নেয়া যাক কাদের জন্য আমলকী ক্ষতিকর- 

>> ভিটামিন সি-তে ভরপুর আমলকী সর্দি-কাশি সারাতে কাজে লাগে। কিন্তু এই ভিটামিন সি-র উপস্থিতি এই ফলে অ্যাসিডের পরিমাণও বাড়ায়। যাদের অম্বলের সমস্যা খুব বেশি, নিয়মিত আমলকী খেলে তাদের সেই সমস্যা আরো বাড়ার আশঙ্কা থাকে।

>> আমলকীতে আছে অ্যান্টিপ্লেটলেট শক্তি। এর প্রভাবে রক্ত জমাট বাঁধার আশঙ্কা কমে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো আমলকী। কিন্তু যাদের রক্ত পাতলা হয়ে যাওয়ার সমস্যা আছে, তাদের আমলকী না খাওয়াই ভালো। তাহলে রক্ত আরো পাতলা হয়ে যেতে পারে। সাধারণ কাটাছেঁড়ার পরেও রক্তপাত বন্ধ হতে সমস্যা হতে পারে।

>> কোনো অস্ত্রোপচার হওয়ার থাকলেও আমলকী খাওয়া বন্ধ রাখতে পারেন। কারণ সেই একই। রক্ত বন্ধ না হওয়ার আশঙ্কা থেকে যায়। অস্ত্রোপচারের পর রক্তপাত বন্ধ না হলে টিস্যু হাইপক্সেমিয়ার মতো সমস্যা হতে পারে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –