• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

কোরিয়ানদের মতো টানটান যৌবন পেতে যা করতে হবে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

ত্বক দেখে বয়স ধরা যাবে না। এতটাই উজ্জ্বল ও টানটান। কোরিয়ার কে-পপ তারকাদের সুন্দর ত্বকের কথা কারও অজানা নয়। শুধু তারাই নন। সমগ্র কোরিয়াতেই ত্বকের যত্ন নেয়ার বিষয়ে আমজনতা যথেষ্ট পারদর্শী। জিনগত প্রভাব ছাড়াও, তারা এমন কিছু বিউটি রুটিন মেনে চলেন, যার কারণে তাদের ‘গ্লাস স্কিন’ বা চিনামাটির পাত্রের মতো সুন্দর ত্বকের খ্যাতি বিশ্বজুড়ে।

আপনিও চাইলে কিন্তু সেসব বিউটি রুটিন মেনে চলতে পারেন। এর মধ্যে অন্যতম হচ্ছে, মুখ ধুয়ে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম ম্যাসাজ করে মাখা। এরপর অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করবেন। এই কাজ এক দিন পর পর করতে পারেন।

স্যালিসাইলিক অ্যাসিড আছে, এমন ফেসওয়াশ ব্যবহার করুন। অনলাইনে নাইকা, ফ্লিপকার্ট, আমাজনে সার্চ করলেই পেয়ে যাবেন। এটি ত্বকের মৃত কোষ ও ব্রণর জীবাণু সরাতে সাহায্য করবে। সকালে উঠে ও রাতে ঘুমানোর আগে মুখ ধুতে হবে। এছাড়া বাইরে থেকে এলে বা ব্যায়ামের পরেও ব্যবহার করতে হবে। তবে দিনে ২ বারের বেশি ব্যবহার করবেন না।

রাতে রেটিনল জাতীয় কোনো সিরাম ব্যবহার করতে পারেন। এটি একটি ভিটামিন এ থেকে প্রাপ্ত সিরাম। এটিই কিন্তু কোরিয়ানদের টানটান, উজ্জ্বল ত্বকের অন্যতম কারণ বলে মনে করা হয়। রেটিনল বলিরেখা, ব্রণ, ব্রণর দাগ, ট্যান কমাতে সাহায্য করে। তবে এক্ষেত্রে জানিয়ে রাখা দরকার, রেটিনল ব্যবহার করার সুনির্দিষ্ট পদ্ধতি আছে। ফলে কোনও ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে, তাঁর ডোজ অনুযায়ী ধীরে ধীরে রেটিনল ব্যবহার করা শুরু করুন। অন্তত ১ বছর ব্যবহার করলে উল্লেখযোগ্য ফল দেখতে পাবেন।

কোরিয়ানদের খাদ্যাভাসের মধ্যে প্রচুর পরিমাণে শাক-সবজি, মাছ, ফল ইত্যাদি থাকে। এই কারণে ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের কোনও অভাব হয় না। কোরিয়ান রেসিপিই বানাতে হবে না। বাঙালি পদই খান। তবে তেল-মশলা কম, শাক-সবজি বেশি।

পর্যাপ্ত পরিমাণে পানি পানের অভ্যাস করুন। পানির অভাবে কিন্তু ত্বকের আর্দ্রতা হ্রাস পায়। এতে ত্বক আরও অনুজ্জ্বল দেখায়। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে আমাদের ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি হয়। শুধু ট্যানই নয়, এটি বলিরেখা, কালো দাগ বৃদ্ধি করে। ত্বকের ক্যানসারেরও কারণ হতে পারে। তাই মেঘলা দিনে বের হলেও সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –