• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

রক্তচাপ নিয়ন্ত্রণ করতে শসা যেভাবে খাবেন

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

শরীরকে টক্সিন মুক্ত রাখতে মানুষ কত কিছুই করে। এই সবজি আমাদের শরীরকে ডিটক্সিফাই করে। সুস্থ ও ফিট থাকার জন্য ডিটক্স থাকা জরুরি। বিশেষজ্ঞদের মতে শসায় প্রচুর পরিমাণে জল-সহ ভিটামিন C এবং K থাকে।

পুষ্টিবিদদের মতে, এই ফলের মধ্যে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকে প্রচুর পরিমাণে যা রক্তচাপ কমাতে সাহায্য করে। চিকিৎসকরা বলেন, এই ফল ডায়াবিটিকেও নিয়ন্ত্রণে রাখে।

বিশেষজ্ঞরা বলেন, শসাতে অন্তত ৯৫ শতাংশ জল থাকে। যা আমাদের শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। এর মধ্যে ফাইবার, পটাশিয়াম। ম্যাগনেশিয়াম থাকায় উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে। শসা ত্বকের ট্যান নির্মূল করতেও সাহায্য করে। এক টুকরা শসা মুখের মধ্যে রাখলে ব্যকটেরিয়া নাশকের কাজ করে নিঃশ্বাসে দুর্গন্ধ কমায়।

ভিটামিনের শূন্যতা পূরণ করে: আমাদের রোজকার জীবনে যে সব ভিটামিনের দরকার হয়, তার বেশির ভাগটাই শসার মধ্যে থাকে বলে মনে করেন বিশেষজ্ঞরা। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় সস্তার এই সবজি খেলে। গাজরের সঙ্গে শসা পিষে রস করে খেলে তিন ধরনের ভিটামিনের ঘাটতি পূরণ করবে।

হজম করতে সাহায্য করে: কাঁচা শসা চিবিয়ে খেলে তা হজমের সমস্যা এড়ানো যায় সহজেই। পুষ্টিবিদরা বলেন, নিয়মিত শসা খেলে দীর্ঘমেয়াদি কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায় সহজেই।

ওজন কমাতে কতটা সাহায্য করে: সকাল আটটার মধ্যে অফিস ছুটতে হয়? তার আগে বাড়ির ছোট-বড় হাজার রকমের কাজ। এত সব ঝক্কি সামলে শরীরচর্চার জন্য তেমন সময় পাওয়া যায় না। কুছ পরোয়া নেই, শসা তো আছেই। আর সারাবছরই বাজারে পাওয়া যায়। তাই রোজ খেতে কোনো অসুবিধা নেই। স্যালাদ খেতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, শসায় পানির পরিমাণ অনেক বেশি থাকে এছাড়া ক্যালরির পরিমাণও খুব বেশি। রোজ খেলে ঝরে যাবে মেদ।

কীভাবে খাবেন: শসার স্যুপ হিসেবে খেতে পারেন। ওজন কমানোর জন্য শসার সুপ খাওয়া যেতে পারে। এর জন্য ৩টা শসা, এক বাটি দই, ২-৩ চামচ মৌরি, এক কাপ ঠান্ডা পানি এবং এক চামচ পাতি লেবুর রসের।

পদ্ধতি: শসার খোসা ছাড়িয়ে সেগুলো টুকরো করে নিয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর এক এক করে বাকি উপাদানগুলো যোগ করে ব্লেন্ড করে নিন। যখন দেখবেন ভালো করে মিশে গিয়েছে, তখন ব্লেন্ডার বন্ধ করে দিন। যদি দেখেন মিশ্রণটা খুব ঘন হয়ে গিয়েছে, তাহলে এক কাপ ঠান্ডা পানি মিশিয়ে নিতে পারেন। ব্যস তৈরি হয়ে যাবে শসার স্যুপ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –