• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

যাত্রাপথে স্বাস্থ্য সতর্কতা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুলাই ২০২৩  

 
ঈদের ছুটি কাটিয়ে এখন আবার কর্মক্ষেত্রে ফেরার পালা। আচমকাই বৃষ্টি-বাদলের সময় ইনফ্লুয়েঞ্জাসহ অন্যান্য সমস্যা বাড়ছে। তাই যাত্রাপথে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন শমরিতা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ড. শামসুল আলম। 

সঙ্গে ওষুধ রাখুন
যাত্রাপথে প্রয়োজনীয় কিছু ওষুধ রাখুন। বমি, জ্বর, সর্দি-কাশির ওষুধ রাখা ভালো। বিশেষত বৃষ্টির সময় এ বিষয়ে খেয়াল রাখা বেশি জরুরি। আবার ফার্স্ট এইড ব্যান্ড ও অন্যান্য জীবাণুনাশক রাখা জরুরি। এই বৃষ্টিতে অনেক সময় হাতে কাটাছেড়া বা ময়লা লেগে জীবাণু সংক্রমণ হতে পারে। তাই ওষুধ ও প্রাথমিক চিকিৎসার রসদ সঙ্গে রাখুন। ওটিসি ওষুধ যেমন– খাবার স্যালাইন, জ্বর-ব্যথার জন্য প্যারাসিটামল, সর্দি-অ্যালার্জি প্রতিরোধক ওষুধ, বাচ্চার জন্য নাকের ড্রপ, ফাস্টএইড যেমন গজ-ব্যান্ডেজ, অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন, পেটের পীড়া ও হজম সংক্রান্ত ওষুধ আগেভাগেই সংগ্রহ করে রাখা ভালো; যাতে কোনো সমস্যা হলে তাৎক্ষণিক সমাধান করা যায়।

সঙ্গে রাখুন মাস্কও
ঈদে যাত্রাপথে মানুষের ভিড়। করোনা না থাকলেও মানুষের জমায়েত অনেক। তাই মাস্ক রাখুন এবং হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন। স্বাস্থ্য সচেতন হওয়ার বিকল্প নেই। বিশেষত শিশুদের দিকে বাড়তি মনোযোগ দিন। 

ডায়াবেটিস রোগীদের যাত্রা
যাদের ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হার্ট ডিজিজ, বাত রোগের ওষুধ, অ্যাজমা বা অ্যালার্জির সমস্যা আছে তারা ওষুধ নেবেন। ইনহেলার, ইনসুলিন ইত্যাদিও সঙ্গে রাখবেন। ডায়াবেটিস রোগীরা লজেন্স, সুগার কিউব নেওয়া ভালো। অন্তঃসত্ত্বাদের প্রথম ছয় মাস ভ্রমণ করা মোটামুটি নিরাপদ হলেও পারতপক্ষে ভারি ও জমায়েত হয় এমন যানে চলাচল করা উচিত নয়। 

পরিষ্কার থাকুন
যাত্রাপথে অনেক সময় বৃষ্টির পানি জমে ময়লা লেগে যেতে পারে। ঈদের সময় কোরবানির পশুর বর্জ্য ও রক্ত পানিতে মিশে রাস্তার অবস্থা নাজেহাল করে। এমন সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। যখনই সুযোগ পাবেন হাত-পা ধুয়ে ফেলুন। খেয়াল করুন হাতে পায়ে কোনো জায়গা কেটে গেছে কি-না। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –