• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • আশ্বিন ৩০ ১৪২৮

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
পূজামণ্ডপে অরাজকতা সৃষ্টির অপচেষ্টাকারীরা পার পাবে না- প্রধানমন্ত্রী ‘কোনো সুস্থ ধর্মপ্রাণ ব্যক্তি অন্য ধর্মে আঘাত করতে পারে না’ নির্বাচন সামনে রেখে সাম্প্রদায়িক অপশক্তির মাথাচাড়া- কাদের মণ্ডপে মণ্ডপে বেজে উঠেছে বিদায়ের সুর কারিগরি ত্রুটির কারণে মোবাইল অপারেটরে ইন্টারনেট সেবা বিঘ্নিত

শাড়ির সঙ্গে আলতা রাঙা পা ও সিঁদুরের ছোঁয়া পূর্ণ করে সনাতনী সাজকে 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজায় আদিকাল থেকেই সাদা ও লালের সঙ্গে সখ্য গড়ে সেজে আসছে নারীরা। লাল পাড়ে সাদা শাড়ির সঙ্গে আলতা রাঙানো পা ও সিঁদুরের রক্তিম ছোঁয়া পূর্ণ করে সনাতনী সাজকে। কপালে বড় একটি সিঁদুরের টিপ আর শাঁখা-পলার উপস্থিতি সেই সাজের জৌলুসকে বাড়িয়ে দেয় আরো বহুগুণ।

যারা সারা বছর তেমন শাড়ি পরেন না, তারাও ষষ্ঠী থেকে দশমীতে শাড়ির দিকেই ঝোঁকেন। আবার কারো কারো হাতে যদি সমস্যা হয়, তারা থ্রি-পিস, কামিজ, টপস, কুর্তাকে বেছে নিতে পারেন। কিন্তু অনেকেই সাবেকি সাজে তেমন অভ্যস্ত নন। তাই সাজের সময়ে বুঝতে পারেন না, সনাতনী পোশাকের সঙ্গে সাজের বাকি আনুষঙ্গগুলো কেমন হওয়া উচিত। কিছু বিষয়ে নজর রাখলে আপনার শারদীয় সাজ নজর কাড়বে সবার।

শাড়ির সঙ্গে চাই মানানসই ব্লাউজ। ব্লাউজের কাট ও ফিটিং বদলে দিতে পারে আপনার পুরো সাজই। যদি শাড়ি হালকা হয়, তাহলে লম্বা হাতার ব্লাউজ পরতে পারেন। কুঁচি দেওয়া ব্লাউজ পরতে পারেন। আবার কুঁচির বদলে লেসের পাড় দেওয়া ব্লাউজও দারুণ মানাবে। ঘটিহাতাও চমৎকার লাগবে।

অষ্টমী ও নবমীতে মেকআপে নজর দিন। ঘন করে মাস্কারা লাগিয়ে স্মোকি আই মেকআপ করুন। পিচ শেডের আইশ্যাডো দিয়ে বেজ তৈরি করে তার ওপর গোল্ডেন, ব্রোঞ্জ, কপার বা যে কোনো ধরনের মেটালিক আইশ্যাডো লাগাতে পারেন। আইল্যাশ কার্লার ব্যবহার করে চোখের পাতা কার্ল করতে পারেন। এতে ঢেউ খেলানো ভাব আসবে। তারপর প্রয়োজন মত মাশকারা লাগান।

চুল বাঁধার কায়দাও হতে হবে মানানসই। মাঝে সিঁথি করে চুল বেঁধে বেলি, জুঁই, কাঠগোলাপ বা যে কোনো সাদা রঙের ফুলে চুল সাজাতে পারেন। একটু বেশি করে মালা লাগিয়ে পুরো খোপাটাই ফুলে ঢেকে নিতে পারেন।

পূজার সময়ে একটু ভারী গয়না পরতেই পারেন। শাড়ি বা কামিজ যদি হালকা রঙের হয়, তা হলে সোনার ভারী গয়না পরতে পারেন। কানে বড় ঝুমকো, নথ, মাথায় সোনার ফুল, কপালে টিকলি পরার এটাই তো সেরা সময়। থ্রি-পিস, কামিজ, টপস বা কুর্তার সঙ্গে কুন্দনের গয়নাও চলতে পারে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –