• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • আশ্বিন ৩০ ১৪২৮

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
পূজামণ্ডপে অরাজকতা সৃষ্টির অপচেষ্টাকারীরা পার পাবে না- প্রধানমন্ত্রী ‘কোনো সুস্থ ধর্মপ্রাণ ব্যক্তি অন্য ধর্মে আঘাত করতে পারে না’ নির্বাচন সামনে রেখে সাম্প্রদায়িক অপশক্তির মাথাচাড়া- কাদের মণ্ডপে মণ্ডপে বেজে উঠেছে বিদায়ের সুর কারিগরি ত্রুটির কারণে মোবাইল অপারেটরে ইন্টারনেট সেবা বিঘ্নিত

পূজায় খাবারের মেন্যুতে রাখুন ‘মুরাদাবাদী চিকেন বিরিয়ানি’ 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

পূজা মানেই রকমারি খাবার। সেই তালিকায় বিরিয়ানি না থাকলে খাবারের পরিপূর্ণতাই আসবে না। আর না আসে পূজার আনন্দ। তাই তালিকায় যোগ করে নিন সুস্বাদু ‘মুরাদাবাদী চিকেন বিরিয়ানি’। এটি বিরিয়ানির একটি নতুন রেসিপি। পূজায় ‘মুরাদাবাদী চিকেন বিরিয়ানি’ সহজেই খাবারের আনন্দ দ্বিগুণ বাড়িয়ে দেবে।

এই বিরিয়ানি একবার খেলে স্বাদ লেগে থাকবে মুখে। তাই মুরাদাবাদী চিকেন বিরিয়ানি পূজায় লাঞ্চ, ডিনার কিংবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন। চলুন তবে রেসিপিটি জেনে নেয়া যাক-

উপকরণ: ২৫০ গ্রাম বাসমতী চাল, ৫০০ গ্রাম মুরগি (লেগ পিস), ৫টা লবঙ্গ, দুই কাপ পেঁয়াজ কুচি, হাফ চা চামচ কালো জিরা, ৫টা ছোট এলাচ, প্রয়োজন অনুযায়ীআদা ও রসুন বাটা, ৫টা কাঁচা মরিচ কুচি, ২ চা চামচ গরমমশলা গুঁড়া, ১ চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, ১ ইঞ্চি দারুচিনি, ৩টি তেজপাতা, ১ চা চামচ আস্ত জিরা, ১ চা চামচ জিরা গুঁড়া, হাফ চা চামচ জয়ত্রী, ২ টেবিল চামচ পুদিনা পাতা, ৩ টেবিল চামচ দই, ১ চা চামচ ঘি, প্রয়োজনমতো তেল ও লবণ, ১ টেবিল চামচ কেওড়ার জল, পরিমাণমতো পানি, বিরিয়ানির রং, বিরিয়ানি মশলা।

প্রণালী: প্রথমে চাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মাংসের টুকরাগুলো ধুয়ে একটি বড় পাত্রে ঢেলে দিন এবং এক এক করে মশলা অর্থাৎ, দই, জিরা গুঁড়া, কাশ্মীরি মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, আদা-রসুন বাটা, আস্ত জিরা, পুদিনা পাতা কুচি ও লবণ দিয়ে ম্যারিনেট করে রেখে দিন।

এবার বিরিয়ানি তৈরি করার পাত্রটি চুল্লিতে বসিয়ে তাতে একটু ঘি ও পরিমাণমতো তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে তেজপাতা, লবঙ্গ, আস্ত এলাচ, দারুচিনি, জয়ত্রী ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। এবার এই ভাজার মিশ্রণটি অর্ধেক তুলে রাখুন একটি পাত্রে। এরপর এর মধ্যেই ম্যারিনেট করা মাংস কড়াইতে ঢেলে ভালো করে মিশিয়ে চাপা দিয়ে দিন। ২ মিনিট পর পরিমাণমতো অল্প পানি দিয়ে ঢাকা দিয়ে দিন মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত। মাঝে মাঝে নাড়বেন, নাহলে তলায় লেগে যেতে পারে। স্বাদ অনুযায়ী লবণ দিন।

১০ মিনিট পর মাংস সিদ্ধ হয়ে গেলে, তাতে ধুয়ে রাখা চাল ঢেলে দিন। এবার মাংসের সঙ্গে চাল মিশিয়ে নিন। চাল দেয়ার পর বেশি নাড়বেন না, এতে চাল ভেঙে যেতে পারে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। দেখবেন পানি শুকিয়ে গিয়ে চাল সিদ্ধ হয়ে গেছে। এরপর এতে কেওড়ার জল, বিরিয়ানির রং, তুলে রাখা ভাজা পেঁয়াজের মিশ্রণ ও বিরিয়ানি মশলা ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে দিন। ব্যস, তৈরি আপনার সুস্বাদু মুরাদাবাদী চিকেন বিরিয়ানি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –