• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
আমাদের সজাগ থাকতে হবে: প্রধানমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের আহ্বান দিনাজপুরে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে জর্ডানের প্রতি আহ্বান মন্ত্রীর ‘আমাদের কৃষকদের উৎপাদিত ধান দিয়েই চালের চাহিদা মিটছে’

যেসব খাবার খেলে চুল পড়ার ঝুঁকি বাড়ে   

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

বর্তমানে সবচেয়ে বেশি যে সমস্যাটি সবাইকে সবচেয়ে বেশি চিন্তিত করে সেটি হচ্ছে চুল পড়া। নারী-পুরুষ উভয়ই এই সমস্যা ভুগে থাকেন। চুল পড়ার সমস্যা সমাধানে আমরা অনেক সময় তেল, শ্যাম্পু বদলে নেই, এই ভেবে যে চুলে ব্যবহৃত এসব প্রসাধনী বদলে নিলে চুল পড়া কমবে। অনেকে আবার সমস্যা সমাধানে বিভিন্ন ধরনের হেয়ার প্যাকও ব্যবহার করে থাকেন।

কখনো কি ভেবে দেখেছেন, শুধু যত্নের অভাবেই নয়, আপনার প্রতিদিনের খাবারও হতে পারে চুল পড়ার কারণ? শীতের সময়ে আবহায়ওয়া অনেকটা শুষ্ক হয়ে যায়। সেই শুষ্কতার প্রভাব পড়ে চুলেও। স্ক্যাল্প শুষ্ক হয়ে গেলে চুল পড়ার পরিমাণ বাড়ে। আবার আপনি হয়তো এমন কিছু খাবার খাচ্ছেন, যেগুলো চুলের গোড়া আলগা করে দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসও চুলের ওপর প্রভাব ফেলে। তাই আপনি কী খাচ্ছেন, সেদিকে নজর দেওয়াটাও জরুরি। আপনি যা কিছু খাবেন, তারই প্রভাব পড়বে শরীরে। উপকারী কিছু খেলে উপকার পাবেন, অপকারী খাবার খেলে অপকারই মিলবে। চুল পড়ার জন্যও দায়ী হতে পারে এমনকিছু খাবার। চলুন জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে-

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার

অল্পস্বল্প মিষ্টি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর নয়। কিন্তু আপনি যদি নিয়মিত অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খেতে থাকেন, সেটি কিন্তু নানা সমস্যা ডেকে আনবে। অতিরিক্ত কার্ব জাতীয় খাবারও একইরকম ক্ষতিকর। এই দুই খাবার বেশি খেলে শরীরে মেটাবোলিজম কমে যায় এবং সুগার বেড়ে যেতে পারে। ফলস্বরূপ অন্যান্য সমস্যার সঙ্গে বেড়ে যেতে পারে চুল পড়ার পরিমাণও।

আরো পড়ুন: শুধু ত্বকের নয়, শীতকালে গ্লিসারিন খেয়াল রাখে চুলেরও

মদ্যপান করা

মদ্যপান করা স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। এটি আপনার শরীরকে ভেতর থেকে ঝাঁঝরা করে দিতে পারে। তাই এই ক্ষতিকর অভ্যাস থাকলে তা বন্ধ করুন। আরো বড় বড় সমস্যার পাশাপাশি চুল পড়ার সমস্যার জন্যও এটি দায়ী।

অতিরিক্ত লেবু

ভিটামিন সি এর সবচেয়ে ভালো উৎস হলো লেবু। তবে এটি কোনোভাবেই অতিরিক্ত খাবেন না। খেতে হবে পরিমিত। কারণ আপনি যখন প্রয়োজনের চেয়ে বেশি লেবু খাবেন, তার প্রভাব পড়বে আপনার শরীরে। পড়তে শুরু করবে ‍চুল।

বাসি খাবার

বাসি খাবার খাওয়ার অভ্যাস করবেন না। এই অভ্যাস এড়াতে মেপে মেপে রান্না করুন। যতটুকু দরকার, ততটুকু। এতে করে আর বাসি খাবার খেতে হবে না। এ ধরনের খাবার খেলে আপনার চুল পড়ার পরিমাণ বাড়তেই থাকবে। সেইসঙ্গে শরীরে প্রদাহের সৃষ্টিও হতে পারে।

ভাজাভুজি খাবার

মাঝেমাঝে দুই-একটি খেলে এমন কোনো ক্ষতি না হলেও সব সময় এই অভ্যাস ধরে রাখলে আর দেখতে হবে না। আপনি যদি সারাক্ষণই ভাজাভুজি খেতে থাকেন তবে তার ক্ষতিকর প্রভাব পড়বে শরীরে। তাই খাবারের অভ্যাস করুন ভেবে চিন্তে। নিয়মিত ভাজাভুজি খেলে তা আপনার ত্বকে সমস্যার সৃষ্টি করবে এবং চুল পড়ার পরিমাণ বাড়িয়ে দেবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –