• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
যান চলাচলের জন্য খুলে দেয়া হলো পদ্মা সেতুর প্রবেশদ্বার বাংলাদেশ গুরুত্বপূর্ণ দেশ: জো বাইডেন বন্যার্তদের সাহায্যের কথা বলে ফান্ড ভারি করছে বিএনপি পদ্মা সেতু উদ্বোধনের সঙ্গে সঙ্গে খুলে গেল আয়ের খাতা পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র : জড়িতদের খুঁজতে রুল শুনবেন হাইকোর্ট

বর্ষায় নিস্তেজ ত্বকে কীভাবে ঔজ্জ্বল্য ফেরাবেন

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জুন ২০২২  

বর্ষাকালে ত্বকের সমস্যা বেড়ে যায়। এ সময় ত্বকের যত্ন ঠিক মতো না নিলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই থাকে। যাদের ত্বক তৈলাক্ত তাদের বর্ষাকাল এলে সমস্যা দ্বিগুণ হওয়ার আশঙ্কা থাকে। বর্ষা শুরু থেকেই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। বর্ষাকালে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে কিছু নিয়ম মেনে চলুন।

এক্সফোলিয়েট করুন: 
কখনও রোদ আবার কখনও বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন খুব দরকার। এর ফলে ত্বকের মৃত কোষগুলো ওঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুঁড়া ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন। 

ত্বক পরিষ্কার রাখতে হবে: 
বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই পানি ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালোভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখতে পারেন। 

টোনার ব্যবহার করবেন: 
ত্বক ভালো রাখার জন্য টোনারের গুরুত্ব অনেক। প্রতিদিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা দরকার। ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে ব্রণর সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভালো প্রাকৃতিক টোনার। এ ছাড়া, লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভালো টোনার হিসাবে কাজ করে।

বেশি মেকআপ করবেন না: 
মেকআপ বেশি করলে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিক মতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণর মতো একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে বেশি বেশি মেকআপ এড়িয়ে চলুন। প্রয়োজনে মেকআপ করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি। 

পানি পান করুন: 
ত্বক ভালো রাখতে প্রচুর পানি খাওয়া প্রয়োজন। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে পানি খেতে হবে। এতে ত্বকের শুষ্ক ভাব কমবে এবং ত্বক আর্দ্র থাকবে। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –