• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দুই-একটা চুল পাকতে শুরু করেছে? সমাধান দেবে এই চার খাবার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২  

দুই-একটা চুল পাকতে শুরু করেছে? সমাধান দেবে এই চার খাবার            
বয়স ৩০ পেরোতে না পেরোতেই চুলে পাক ধরলে, প্রকৃত বয়সটায় চাপা পড়ে যায়। ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে। এতো অল্প বয়সে কালো চুল সাদা হয়ে যাওয়া খুব অস্বাভাবিক নয়। সমস্যা এড়াতে খাবরে পরিবর্তন আনুন।
অসময়ে কেন চুল পাকে?

>>বেশিরভাগ ক্ষেত্রেই জিনগত কারণই প্রধান কারণ হয়ে থাকে। অসময়ে চুলে পাক ধরার সঙ্গে এর বিশেষ যোগ রয়েছে। অত্যাধিক দুশ্চিন্তায় চুল অসময়ে সাদা হয়ে যেতে পারে। 

>>বিশেষজ্ঞদের একাংশ সেই কথাই বলছেন। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় সেই তথ্যই উঠে এসেছে। 'ডেভলপমেন্ট' নামে একটি পত্রিকায় ২০১৫ সালে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। ভিটামিনের অভাবে চুলে তাড়াতাড়ি পাক ধরতে পারে বলে উল্লেখ করা হয় সেখানে। ভিটামিন বি-৬, বি-১২ , বায়োটিন, ভিটামিন ডি এবং ভিটামিন ই-এর ঘাটতিতে অসময়ে চুলে পাক ধরতে পারে।

মানুষের শরীরে লাখ লাখ ফলিকল রয়েছে। চুল তৈরি করতে ও চুলের রঙ ঠিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে। পিগমেন্ট কোষে থাকে মেলানিন নামক এক ধরনের উপাদান। চুলের রঙ ঠিক রাখায় ভূমিকা পালন করে। সময়ের সঙ্গে সঙ্গে পিগমেন্ট কোষগুলো নষ্ট হয়ে যায়। তখন চুলে পাক ধরতে শুরু করে। আপনি

১. সবুজ শাক-সবজি
২. ডিম
৩. সোয়াবিন
৪. ডাল খেতে পারেন। 

>>সবুজ শাক-সবজি খাওয়ার পরামর্শ দেন প্রত্যেক চিকিৎসকই। এটি আপনার চুলের জন্য খুবই ভালো। স্বাস্থ্যের জন্য়েও ভালো। যেমন আপনি, পালং শাক, ফুলকপি, ব্রকোলি, বাঁধাকপির মতো সবজি খেতে পারেন। এসব সবজিতে আছে আযরন, ফলেট, ভিটামিন, ক্যালশিয়াম এবং অন্যান্য উপাদান। যা আপনার চুলের জন্য খুবই ভালো। ভিটামিনের অভাবে চুল পাক ধরলে, এইসব সবজি আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি পূরণ করবে।

>> ভিটামিনের বি-১২-এর অভাবে চুলে পাক ধরতে শুরু করে। তাই এই ঘাটতি পূরণ করার জন্য আপনি ডায়েটে ডিম যোগ করতে পারেন। ডিমের মধ্যে আছে এমন কিছু পুষ্টিকর উপাদান, যা আপনার চুলের জন্য় ভালো। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ আছে। যা আপনার শরীরে ভিটামিন বি-১২-এর ঘাটতিও পূরণ করতে পারে। তাই সহজেই চুলে পাক ধরে না। দিনে একটি ডিম খেতেই পারেন।

>> সয়াবিনে প্রচুর গুণ আছে। আপনি দৈনন্দিন ডায়েটে সোয়াবিন রাখতেই পারেন। এটি শরীরে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিড্যান্টের যোগান দেয়। ফলে সহজেই চুলে পাক ধরে না।

>> ডালেও প্রচুর পরিমাণে ভিটামিন বি৯ আছে। এছাড়াও আছে আরও কিছু প্রয়োজনীয় উপাদান যা আপনার চুলের জন্যও খুব ভালো। প্রতিদিন ডাল খেলে শরীরে প্রয়োজনীয় ভিটামিনের চাহিদা পূরণ হয়। ফলে সহজেই চুলে পাক ধরে না।

সূত্র: এই সময়

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –