• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ঠাকুরগাঁওয়ে ঝুঁকিপূর্ণ ব্রীজে দূর্ঘটনার আশঙ্কা 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ২নম্বর আমগাঁও ইউনিয়নের যমুনা খালের উপর নির্মিত শুকানী ব্রীজটি দীর্ঘ কয়েক মাস ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ঝুঁকিপূর্ণ ব্রীজটির উপর দিয়ে ১০ গ্রামের লক্ষাধিক মানুষ বাধ্য হয়ে যাতায়াত করছে। এতে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

হরিপুর উপজেলা থেকে প্রায় ১২ কিঃমিঃ দূরে ঠাকিঠুকি চৌরস্তা থেকে ১ কিঃমিঃ দূরত্বে যমুনার খালের উপর ব্রীজটির অবস্থান। গত ৩২ বছর পূর্বে আরডিআরএস এটি নির্মাণ করে যা শুকানী ব্রীজ নামে পরিচিত। স্থানীয়রা জানায়, উপজেলার ২নম্বর আমগাঁও ইউনিয়ন ও ৩ নম্বর বকুয়া ইউনিয়নের মাঝে শুকানী গ্রামের মধ্যে যমুনার মরা খাল গত বছর সরকারিভাবে খনন করা হয়। এ কাজটি করেন একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। খাল খননের সময় ব্রীজের নিচের সলিংয়ের চাইতে বেশি গভীর করে খালের মাটি কাটার কারনে এই ৩২ বছরের ব্রীজটি গত বছর হঠাৎ বণ্যার পানির ¯্রােতে ব্রীজের নিচের মাটি সরে গিয়ে ব্রীজটির মধ্যের অংশ দেবে গিয়েছে এবং সরজমিনের সাথে সংযুক্ত হয়েছে। জীবন ঝুঁকি নিয়ে দিনে-রাতে বিভিন্ন যানবাহন নিয়ে কোন মত চলাচল করছে মানুষ। এমতাবস্থায় পুরো ব্রীজটি ধসে পড়লে ১০টি গ্রামের মানুষ, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা বাণিজ্য, হাটবাজার, জরুরী চিকিৎসা সেবার রোগীদের পড়তে হবে মহা বিপদে। কারণ এই রাস্তাটি ছাড়া উপজেলা সদরের সাথে যোগাযোগের আর কোন বিকল্প রাস্তা নাই। এ সময় ঠিকাদার প্রতিষ্ঠানের মতিউর রহমান মতি স্থানীয় বাসিন্দাদের সহযোগীতায় বালু ভর্তি বস্তা দিয়ে ব্রীজের নিচের তলার পানি প্রবাহ বন্দ করা চেষ্টা ব্যর্থ হন ফলে ব্রীজটি দেবে যায়। 


উপজেলা প্রকৌশলী আহসান হাবীব বলেন, ব্রীজের তলার মাটি কেটে নিলে কিভাবে ব্রীজ টিকবে। ঠিকাদারকে নির্দেশনা দেওয়া হয়েছিল ব্রীজের উভয় পার্শ্বে ২০ মিটার মাটি রেখে খাল খননের কাজ করতে। কিন্তু তারা এ নির্দেশনা তোয়াক্কা না করে ব্রীজের পাশের মাটি খনন করে যার জন্য ব্রীজটির এ সমস্যা হয়েছে। জরুরী ভিত্তিতে এই জনবহুল এলাকার ব্রীজটি দ্রæত নির্মাণের জন্য সংশ্লিষ্ঠ দপ্তরকে জানানো হয়েছে অর্থ বরাদ্দ পেলেই অগ্রাধিকার ভিত্তিতে এই ব্রীজের কাজ করা হবে। 


চলতি বছর বর্ষা মৌসুম আসার পূর্বেই ব্রীজটি যেন নতুনভাবে নির্মাণ করা হয় ১০ গ্রামের লক্ষাধিক মানুষের প্রাণের দাবী করেছেন সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের নিকট।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –