• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে জেঁকে বসছে তীব্র শীত

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২২  

হিমালয়ের কাছে অবস্থান হওয়ায় উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে একটু আগেই শুরু হয় শীত। দেশের অন্য জেলার তুলনায় এ জেলায়  শীতের কামড়টা সবচেয়ে বেশি টের পাওয়া যায়। ঠাকুরগাঁওয়ে এবারো বেশ শীত জেঁকে বসছে। সকালে কুয়াশা আর হিমেল হাওয়া কাবু করছে জেলাবাসীকে।

ঘন কুয়াশায় ঢেকে থাকছে রাস্তাঘাট। দিনের বেলাতেও হেড লাইট জালিয়ে চলাচল করছে যানবাহন। আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই। সন্ধ্যা থেকে সকাল ৯টা পর্যন্ত বেশ শীত অনুভূত হচ্ছে। 

স্থানীয়রা বলছেন, গত কয়েক দিন ধরেই বেশ শীত অনুভব হচ্ছে। দিনের বেলা কিছুটা গরম থাকলেও সন্ধ্যা নামার পর থেকেই কুয়াশায় আস্তে আস্তে দৃষ্টিসীমা কমে আসতে থাকে। রাতভর হালকা বৃষ্টির মতো টুপটাপ করে কুয়াশা ঝরতে থাকে। শনিবার  জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস।

শীত বাড়ার সঙ্গে সঙ্গে জনজীবনেও এর প্রভাব পড়তে শুরু করেছে। এখনই দুর্ভোগ শুরু হয়েছে এ এলাকার খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষের। সামান্য আয়ে শীতের পোশাক কেনা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা।

এলাকার ব্যবসায়ী কাদের বলেন, বেশ কিছুদিন হলো বেশ শীত অনুভূত হচ্ছে। অনেক বেলা করে সূর্যের দেখা মিলছে। দিনের বেলা সূর্য ওঠার পর কিছুটা গরম অনুভূত হলেও রাতের বেলা খুব শীত করে।

শহর এলাকার বাসিন্দা কাদের মিঞা বলেন, কয়েক দিন হলো খুব ঠান্ডা করছে। কিন্তু আমরা এখন পর্যন্ত কম্বল পাইনি। গত বছরও একটা কম্বলের জন্য অনেক জায়গায় ঘুরেছি কিন্তু কম্বল পাইনি। সরকার তো কম্বল দেয় আমাদের দেওয়ার জন্য কিন্তু কম্বল যায় কোথায়। একই অভিযোগ জগন্নাথ পুর গ্রামের রহিমার। 

তিনি বলেন যারা কম্বল পায় তারা প্রতি বছর পায়। আর যারা পায় না, তারা কখনোই পায় না। সরকারে উচিত সঠিক সময়ে সঠিক মানুষকে ত্রাণ দেয়ার। 

এদিকে, ঠান্ডাজনিত রোগের প্রকোপে শিশুরা আক্রান্ত হচ্ছে। হাসপাতালগুলোতে বাড়ছে বিভিন্ন বয়সী রোগীর চাপ। 

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. শাহ নেওয়াজ জানান, দিনে গরম রাতে ঠান্ডা এই কারণে হাসপাতালে শীতজনিত রোগীর চাপ একটু বেড়েছে। তবে দুশ্চিন্তার কিছু নেই। তিনি এই সময়ে শিশুদের একটু বাড়তি যত্ন নেয়ার পরামর্শ দেন।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান বলেন, শীত মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এ বছর শীত মোকাবিলায় সরকারিভাবে ২৬ হাজার ৩ শত কম্বল ও  ৮ লাখ টাকা পেয়েছি। এরই মধ্যে কম্বল বিতরণ শুরু করা হয়েছে। এ ছাড়া সরকারের কাছে অতিরিক্ত ২৫ লাখ টাকা ও ১ লাখ কম্বলের চাহিদা পাঠানো হয়েছে। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –