• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ঠাকুরগাঁও ভিসা সেন্টারে মিলছে না পর্যটক ভিসা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২  

মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর দেশের একমাত্র চতুর্দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে পর্যটক ভিসার অনুমতি দিয়েছে সরকার। তাই এখন থেকে বাংলাবান্ধা-ফুলবাড়ী রুট উল্লেখ থাকলে এই স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশে যাতায়াত করতে পারবেন পর্যটকরা।

সরকারের এমন সিদ্ধান্তে খুশি ভ্রমণপিপাসু পর্যটকসহ স্থানীয় মানুষ। তবে ভারতে যাওয়ার জন্য বাংলাবান্ধা-ফুলবাড়ী রুটের জন্য ভিসা সেন্টারে আবেদন করে ভিসা না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন পাসপোর্টধারী যাত্রীরা।

জানা যায়, পঞ্চগড়সহ আশপাশের জেলার জন্য ভিসা সেন্টার খোলা রয়েছে ঠাকুরগাঁওয়ে। এ অঞ্চলের ভিসাপ্রত্যাশীরা ঠাকুরগাঁও থেকে ভিসা সংগ্রহ করেন। কিন্তু দুই বছর পর পর্যটন ভিসা বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে চালু হলেও ভিসার আবেদন করতে পারছেন না ভিসাপ্রত্যাশীরা। এমনকি রাজশাহী থেকেও ভিসার আবেদন করতে পারছেন না তারা। শুধু ঢাকা থেকে পর্যটন ভিসার আবেদন করে ভিসা সংগ্রহ করা যাচ্ছে। কিন্তু ঢাকা থেকে ভিসা সংগ্রহ করলে একদিকে যেমন বাড়বে দুর্ভোগ, অন্যদিকে গুনতে হবে কয়েক গুণ বেশি খরচ। ফলে ভিসা না পাওয়ায় চরম বিপাকে পড়েছেন এ জেলার ভিসাপ্রত্যাশীরা। এ বন্দর দিয়ে নতুন করে বিজনেস ভিসার আবেদন করতেও নানা জটিলতার কথা জানান ব্যবসায়ীরা।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাসের কারণে ২০২০ সালের ৩০ মার্চ বাংলাবান্ধ স্থলবন্দর দিয়ে ভারতে আসা-যাওয়ার পর্যটন ভিসা বন্ধ হয়ে যায়। তবে শর্ত সাপেক্ষে ভারত ও নেপালের শিক্ষার্থীদের যাতায়াত স্বাভাবিক ছিল। পরে ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। করোনার পরিস্থিতি স্বাভাবিক হলে মেডিকেল ও বিজনেস ভিসা চালু  হয়। দীর্ঘদিন পর ৭ এপ্রিল বহুপ্রত্যাশিত পর্যটন ভিসায় ভারতে যাতায়াতের অনুমতি দেয় সরকার। ২০২২ সালের নতুন ভিসায় যাদের বাংলাবান্ধা-ফুলবাড়ী রুট উল্লেখ থাকবে, এমন পর্যটকরা এই রুটে যাতায়াত করতে পারবেন। কিন্তু নতুন করে স্থানীয় ভিসা সেন্টারে গিয়ে ভিসা করতে না পারায় বিপাকে পড়েছেন পাসপোর্টধারী যাত্রীরা।

পর্যটকরা জানান, বিভিন্ন স্থলবন্দরের তুলনায় বাংলাবান্ধা থেকে ভারতের শিলিগুড়ি, দার্জিলিং, সিকিম, গ্যাংকটকসহ নেপাল ও ভুটান কাছাকাছি হওয়ায় পর্যটক ও ভ্রমণপিপাসুদের কাছে বেশ জনপ্রিয় এই স্থলবন্দরটি। তবে বাংলাবান্ধা-ফুলবাড়ী রুটের জন্য ভিসা সেন্টারে পর্যটন ভিসার আবেদন করতে না পারায় চরম বিপাকে পড়েছেন গোটা উত্তরবঙ্গের মানুষ ও পর্যটকরা।

এ বিষয়ে কথা হয় হুমায়ুন কবির নামে এক স্থানীয় পাসপোর্ট যাত্রীর সঙ্গে। তিনি বলেন, করোনার কারণে আমরা দুই বছর ধরে ভারতে যেতে পারিনি। সরকার আমাদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু করেছে পুনরায়। এতে আমরা অনেক আনন্দিত। কিন্তু আমরা ঠাকুরগাঁও ভিসা সেন্টার থেকে ভিসার আবেদন করতে পারছি না। আর ঢাকায় গিয়ে আমাদের ভিসা করা সম্ভব নয়, তাই আমরা ট্যুরিস্ট ভিসার জটিলতা নিরসনের দাবি জানাচ্ছি। 

একই কথা বললেন সোলেমান পাশা নামের আরেক পর্যটক। তিনি বলেন, আমরা যারা ভ্রমণপিপাসু আছি, আমাদের জন্য বাংলাবান্ধা ইমিগ্রেশন অনেক জনপ্রিয়। কারণ ইমিগ্রেশন দিয়ে ভারতে যাওয়া অনেক সহজ ও সাশ্রয়ী। কিন্তু আমরা ভিসা পাচ্ছি না। ভিসার জন্য ঠাকুরগাঁও কয়েকবার গিয়েছি, কিন্তু আবেদন করা যাচ্ছে না। প্রতিদিন আমার মতো শত শত মানুষ ঘুরে আসছে।

স্থানীয় ভিসাপ্রত্যাশী আশরাফুল ইসলাম জানান, দীর্ঘদিন পর বাংলাবান্ধা দিয়ে ট্যুরিস্ট ভিসা চালু হয়ে যদি আবার ঢাকায় গিয়ে ভিসার আবেদন করতে হয়, তাহলে আমাদের লাভটা কী? কয়েক দিন ধরে আমরা ঠাকুরগাঁও ভিসা সেন্টার থেকে ঘুরে আসছি। তারা বলছে, ঠাকুরগাঁও থেকে আপাতত টুরিস্ট ভিসার আবেদন করা যাবে না।

বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, দীর্ঘদিন পর বাংলাবান্ধা ইমিগ্রেশনে ট্যুরিস্ট ভিসা চালু হয়েছে। কমবেশি প্রতিদিনই বিভিন্ন ক্যাটাগরির ভিসায় যাত্রী পারাপার হচ্ছে। নতুন করে ট্যুরিস্ট ভিসা কেন পর্যকরা আবেদন কিংবা করতে পারছেন না, এ বিষয়টি আমি জানি না। হাইকমিশন বলতে পারবে কী কারণে স্থানীয় ভিসা সেন্টারে ভিসা দেওয়া হচ্ছে না। তবে বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার স্বাভাবিক আছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, করোনাভাইরাসের পরিস্থিতির কারণে বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে পুনরায় পর্যটক ভিসা চালু হয়েছে। নিয়মিত ইমিগ্রেশন দিয়ে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পারাপার হচ্ছে। তবে ইমিগ্রেশন ব্যবহারকারীরা কেন পর্যটক ভিসার আবেদন করতে পারছেন না, স্থানীয় ভিসা সেন্টার থেকে তা খোঁজ নেওয়া হচ্ছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –