• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রাণীশংকৈলে ৪৪ মুক্তিযোদ্ধা, ১৬ বীরাঙ্গনার গল্প নিয়ে গ্রন্থ প্রকাশ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ মে ২০২২  

যুদ্ধে যাবার প্রেক্ষাপট, যুদ্ধকালীন ঘটে যাওয়া ঘটনা, পরিবারের যন্ত্রণা ও নির্যাতন, যুদ্ধ থেকে ফিরে আসার পর পরিবারের অনুভূতি এবং স্বাধীন বাংলাদেশ কেমন দেখতে চান এই ৫টি বিষয়ে ৬০ জন মুক্তিযোদ্ধার লেখা নিয়ে প্রকাশিত মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘বিজয়ের ময়দানে রাণীশংকৈল’ এর মোড়ক উম্মোচন করা হয়েছে।

সোমবার (৩০ মে) দুপুরে রাণীশংকৈল উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রসাশনের আয়োজনে এই মোড়ক উম্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার ১৬ জন বীরাঙ্গনা ও ৪৪ জন মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধের সময়কার স্মৃতি নিয়ে তাদের নিজেদের লেখা বইটিতে তুলে ধরা হয়েছে। ‘বিজয়ের ময়দানে রাণীশংকৈল’ বইটির সম্পাদক হচ্ছেন রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ। বইটির পৃষ্টপোষকতায় রয়েছেন সাবেক জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম ও বর্তমান জেলা প্রশাসক মাহবুবুর রহমান।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভের সভাপতিত্বে মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, উপজেলা চেয়ারম্যান শাহারিয়ার আজম, সাবেক সংসদ সদস্য ইয়াসিন আলী প্রমূখ।

অনুষ্ঠানে বইটির সম্পাদক ও নির্বাহী কর্মকর্তা জুলকার নাইন বলেন, আমি ইউএনও হিসেবে দায়িত্ব পাওয়ার পরেই বইটি প্রকাশের উদ্যেগ গ্রহণ করি। এর আগে যেখানে ছিলাম সেখানেও একটি বই প্রকাশ করি আমি। উপজেলার মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতে এই বইটি ভূমিকা পালন করবে।

জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, মুক্তিযুদ্ধ সম্পর্কে আমার পরবর্তী প্রজন্মকে জানানোর জন্য এটি একটি চমৎকার আইডিয়া। আমি এর পর প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলব তাদের নিজ উপজেলায় এমন বই প্রকাশের উদ্যেগ নিতে। উপজেলা পর্যায়ে মুক্তিযুদ্ধের স্মৃতিকে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে বইটি সহযোগিতা করবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –