• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঠাকুরগাওয়ে জলাশয়ে হাঁস ধরা খেলা, পাড়ে উপচেপড়া ভিড়

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২২  

ঠাকুরগাওয়ে জলাশয়ে হাঁস ধরা খেলা, পাড়ে উপচেপড়া ভিড়              
গ্রামবাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলা এখন প্রায় বিলুপ্তর পথে। আর ঐতিহ্যকে ধরে রাখতে আয়োজন করা হয় এক সময়ের জনপ্রিয় হাঁস খেলা। খেলা দেখতে বিভিন্ন বয়সী নারী-পুরুষ উপচেপড়া ভিড় জমে। দর্শকদের আনন্দ-উল্লাসে জমে ওঠে খেলাও।

মঙ্গলবার সকাল ১০টার দিকে রংপুরের ঠাকুরগাও উপজেলার মুথুরাপুর গ্রামে একটি জলাশয়ে হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, দীঘিরপাড়ে উৎসুক বিভিন্ন বয়সী মানুষ। সেখানে ছেড়ে দেওয়া হলো হাস। রেফারির বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই ঝাপ দিলেন ২০ জন যুবক। শুরু হলো হাস ধরার এক প্রাণান্ত লড়াই। বেশকিছুক্ষণ পর এক যুবকের হাতে ধরা দেয় হাঁসটি। সেই সঙ্গে উৎসুক মানুষ চিৎকার ও করতালি দিয়ে অভিনন্দন জানান তাকে। যুবকটিও হাঁসটি দুই হাতে তুলে ধরে অভিনন্দনের জবাব দেন। দর্শকদের হইচই আর আনন্দে মুখর হয়ে ওঠে পুরো  এলাকা।

বিলুপ্ত প্রায় এই খেলা দেখতে আসা এক দর্শক জানান, এমন খেলা এর আগে কখনো সে দেখেনি। এবার দেখে তিনি খুবই আনন্দ পেয়েছে। এমন খেলা ধরে রাখা উচিৎ।

অনুষ্ঠানের আয়োজক সংগঠনের  নাম ‘আমরা কজন’। গ্রামের তরুণদের এ সংগঠনের এক সদস্য জানান, আমাদের এলাকার ঐতিহ্যবাহী সব খেলা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এমন সব খেলা নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে জলাশয়ে হাঁস ধরা প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছি। এই খেলায় ২০ প্রতিযোগী অংশ নেন। আর খেলা উপভোগ করেন বিভিন্ন স্থান থেকে আসা কয়েকশ মানুষ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –