• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১২ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

সর্বশেষ:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃত বেড়ে ৫৬ চীন ও বাংলাদেশ অবিচ্ছেদ্য কৌশলগত অংশীদার: রাষ্ট্রদূত জিমিং এফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্টের নাম-বয়স তাকরিমকে সংবর্ধনা দেবে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

ঠাকুরগাঁওয়ে নেচে-গেয়ে কারাম উৎসবে মাতলো ওরাওঁ সম্প্রদায়

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

ঠাকুরগাঁওয়ে নেচে-গেয়ে কারাম উৎসবে মাতলো ওরাওঁ সম্প্রদায়             
বিপদ থেকে মুক্তি, অতিবন্যা ও খরা থেকে বাঁচতে মানুষের মঙ্গল কামনায় প্রতি বছর কারাম উৎসব পালন করে ঠাকুরগাঁওয়ের ওরাওঁ সম্প্রদায়। সন্ধ্যার প্রথম প্রহরে কারাম বৃক্ষের পূজার মাধ্যমে ঢাকের তালে তরুণ-তরুণী, কিশোর-কিশোরীরা নেচে গেয়ে এ উৎসবে মেতে ওঠেন।

গতকাল শনিবার (১৭ সেপ্টেম্বর) রাতে জেলার সদর উপজেলার সালান্দর ইউনিয়নে পাচপীরডাঙ্গা গ্রামে ঐতিহ্যবাহী কারাম উৎসব পালন করা হয়। উৎসবটি দেখার জন্য ওরাওঁ সম্প্রদায়ের পাশাপাশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জড়ো হয়।

উৎসবে মাতানো তরুণ সোহেল লাখরা বলেন, ‘আমরা প্রতিবছর এ উৎসব পালন করে থাকি। অনেক আনন্দ করি। বিপদ থেকে মুক্তির জন্য ও দেশের মানুষের মঙ্গল কামনায় আমরা এ কারাম পূজাটি করে থাকি।’

সুশীলা লাখরা বলেন, ‘এটি আমাদের সবচেয়ে বড় একটি উৎসব। এ সময় সবার বাড়িতে অতিথি আসছে। নেচে-গেয়ে কারাম পূজার মাধ্যমে আমরা বিপদ মুক্তি কামনা করি।’

জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইমরান হোসেন চৌধুরী বলেন, ওরাওঁ সম্প্রদায় প্রতিবছর এ উৎসব পালন করে থাকে। তারা এখানে কারাম গাছের ডালকে তাদের রক্ষাকবজ মনে করে। তারা মনে করে এ গাছটির মাধ্যমে তারা তাদের জীবন রক্ষা করে। সারারাত নানান সংস্কৃতি পালনের পরদিন সকালে তারা কারাম গাছটি ভাসিয়ে দেবে।

কারাম পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেরকেটা বলেন, বহু বছর ধরে আমরা কারাম পূজা করে আসছি। কারাম বৃক্ষকে পূজার মাধ্যমে আমরা মনে করি সব বিপদ-আপদ দূর হয়ে যাবে। সরকারি সুযোগ সুবিধা পেলে আমরা ভালোভাবে উৎসবটি পালন করতে পারবো।

জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ওরাওঁ সম্প্রদায়ের কারাম পূজাটি ঐতিহ্যবাহী বড় একটি উৎসব। প্রতি বছর তারা নানা আয়োজনে উৎসবটি পালন করে থাকে। তাদের সব আয়োজনে জেলা প্রশাসন সঙ্গে ছিল, থাকবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –