• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

ঠাকুরগাঁওয়ে এক কিশোরের পেন্সিলে মেসি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

লিওনেল মেসি আজ নিছকই খেলোয়াড় নন। ফুটবলকে এক প্রকার শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছেন তিনি। আর্জেন্টাইন রাজপুত্র ওয়ান্ডার কিডের ফুটবল দেখলে মনে হয় ছবি আঁকছেন ‌সবুজ ক্যানভাসে। ফুটবলের সঙ্গে কথা বলতে পারেন তিনি। আর মেসিকে ভালবেসে ঠাকুরগাঁও সদর উপজেলার এক কিশোর নিজের স্পিড ড্রয়িং দক্ষতাকে তুলে ধরছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাঁর স্কেচে সাদা কাগজে প্রাণ পাচ্ছে এলএম টেন।

ঠাকুরগাঁও সদর উপজেলার কলেজপাড়া এলাকার সুলতানুল আরেফিন আকাশ (১৭)। বাবা মো. রফিকুল ইসলাম এবং মা আসমা খাতুনের একমাত্র সন্তান সে। ঠাকুরগাও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় গোল্ডেন ‘এ+’ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

অনেকেরই হয়তো পরিচয় নেই সুলতানুল আরেফিন আকাশের সঙ্গে। কিন্তু আগামী দিনে স্পিড ড্রয়িং স্কিলে স্টার হয়ে ওঠার যাবতীয় সম্ভাবনা রয়েছে এই কিশোরের মধ্যে। প্রথমে ছবি এঁকে নিজের ফেসবুক প্রোফাইলে পোস্ট করে সে। স্কেচে প্রথম পেনসিলের টান থেকে ফাইনাল টাচ, সবটাই দারুণ দক্ষতায় মেসির খেলার ক্লিপিং-এর সঙ্গে মিশিয়ে দিচ্ছে।

আরেফিন আকাশ তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, আমি কারো কাছে আঁকা শিখিনি। নবম শ্রেণিতে লকডাউন থাকাকালীন আমি বিভিন্ন মুভি বিশেষ করে সুপারহিরো (মার্ভেল, ডিসি) গোত্রের ছবি দেখা শুরু করি। ওখান থেকেই অনুপ্রাণিত হয়ে একটা প্রিয় চরিত্র ক্যাপ্টেন আমেরিকা আঁকি একটা ইউটিউব চ্যানেলে দেখে। যেটা মোটামুটি ভালো হয়। এরপর উৎসাহ পেয়ে আয়রন ম্যান কেও এঁকে ফেলি যেটা আরো ভালো হয়। তারপর থেকেই আমার আকার যাত্রা শুরু মূলত। টুকিটাকি আঁকি। যাদের ভালো লাগে তাদের ছবি আঁকি। আকার ক্ষেত্রে আমি যে প্রক্রিয়া ব্যবহার করি সেটা কে GRID METHOD বলে। তো এভাবেই আঁকতে থাকি। বাসা থেকে, আমার বন্ধু-বান্ধব থেকে উৎসাহ পাই আরো। আঁকা শুধু আমার শখ, যাদের ভালো লাগে তাদের-ই আঁকি। অনেকে পে করতে চায় তখন আর আকতে ইচ্ছা করেনা। কারণ এটা শুধুই আমার শখ। আর তুলি দিয়ে দেয়ালে আঁকা এইবার-ই প্রথম। আম্মুর উৎসাহেই করি।

আরেফিন আকাশ আরও বলেন, পেন্সিলে ছবি আঁকা মূলত আমি শখ হিসাবেই রাখতে চাই। পড়াশুনায় মনোযোগ টা রাখতে চাই। আঁকাআঁকি কে পেশা হিসাবে গ্রহণ না করে শুধু শখ হিসাবেই রাখতে চাই। আমি ২০১৪ বিশ্বকাপ থেকেই আর্জেন্টিনা বা মূলত মেসি কে খুব বেশি পছন্দ করি। সবসময়ই চাই বিশ্বকাপ টা আর্জেন্টিনার হোক। সেখান থেকে লিওনেল মেসিকে আঁকি।

২০১৪-১৫ থেকেই মেসিকে ভালবাসেন সুলতানুল আরেফিন আকাশ। আইসল্যান্ডের বিরুদ্ধে মেসির পেনাল্টি মিস নিয়ে যখন সারা পৃথিবী তোলপাড়, তখন জ্বলে উঠল সুলতানুল আরেফিন আকাশের তুলি। ফের মেসির একটা স্কেচ পোস্ট করে সে বার্তা দিলেন, লিওনেল মেসি উইল রাইজ এগেইন। মেসির পেনাল্টির প্রসঙ্গে সুলতানুল আরেফিন আকাশল বললেন, এরকম তো হতেই পারে। কিন্তু মেসিই বিশ্বকাপের দাবিদার।

সুলতানুল আরেফিন আকাশে ছবি দেখলে বিশ্বাস হয় না যে তিনি কখনো ছবি আঁকা শেখেননি। অবাক হতে হয় যখন সে বলে, ‘নবম শ্রেণী থেকেই আঁকছি। কিন্তু কখনো শিখিনি। তবে ছবি আঁকার শখ ছিলো সেখান থেকেই আঁকা শুরু করি সকলের উৎসাহ দেখেই ভালোলাগাটা জন্মায়।’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –