• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বিভিন্ন দলের সঙ্গে বৈঠক করেও সাড়া পাচ্ছে না বিএনপি 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জুলাই ২০২১  

ঈদের পর নতুন করে আন্দোলন শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছিল বিএনপি। সে লক্ষ্যে, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগও শুরু করেছিল দলটি। জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকটি দল ছাড়াও বেশকিছু রাজনৈতিক দলের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করেছিলেন বিএনপির কয়েকজন নেতা। কিন্তু কারো কাছ থেকেই ইতিবাচক সাড়া পায়নি বিএনপি।

জানা গেছে, বিভিন্ন রাজনৈতিক দল তিনটি কারণে বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলনে অনাগ্রহ প্রকাশ করেছে। প্রথমত, অধিকাংশ রাজনৈতিক দলই বলেছে এখন করোনা পরিস্থিতি ভয়াবহ। এরকম একটি পরিস্থিতিতে আন্দোলন করা সঠিক নয়। সাধারণ মানুষ এটিকে সহজভাবে নেবে না। রাজনৈতিক দলগুলো বলছে এখন দেশে স্বাস্থ্যবিধি মেনে চলা, দরিদ্র মানুষকে সহায়তা করা এবং করোনা পরিস্থিতি মোকাবিলা করাই প্রধান কাজ। রাজনৈতিক আন্দোলন নয়।

দ্বিতীয়ত, যে কারণে বিএনপির সঙ্গে জোটবদ্ধ আন্দোলনে আগ্রহী নয় রাজনৈতিক দলগুলো তা হলো, বিএনপির নেতৃত্বের সংকট। একাধিক রাজনৈতিক দল বলেছে, বিএনপি বড় দল। ঐক্যবদ্ধ আন্দোলন করলে তার নেতৃত্ব বিএনপিকেই নিতে হবে। কিন্তু বিএনপিতে এমন কোনো জাতীয় নেতা নেই, যিনি বিরোধীদলকে এবং জনগণকে ঐক্যবদ্ধ করতে পারেন। রাজনৈতিক দলগুলো মনে করছে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া থেকেও নেই। আন্দোলনে নেতৃত্ব দেওয়ার মতো অবস্থা তার নেই। অন্যদিকে তারেক জিয়ার ব্যাপারেও আস্থা নেই রাজনৈতিক দলগুলোর। ২০ দলের একটি শরিক দলের অন্যতম নেতা বলেছেন ‘মির্জা ফখরুল ইসলাম ভালো মানুষ। কিন্তু জাতীয় নেতা হিসেবে তার গ্রহণযোগ্যতা নেই। আর লন্ডন থেকে বাণী দিয়ে আন্দোলন হয় না।’

তৃতীয় কারণ হিসেবে রাজনৈতিক দলগুলো বলছে, জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক। নাগরিক ঐক্য, জেএসডির মতো রাজনৈতিক দলগুলোর জামায়াতকে নিয়ে অস্বস্তি রয়েছে। তারা বিএনপি নেতৃবৃন্দকে সুস্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, আন্দোলন তারা করতে চায়। কিন্তু সবার আগে জামায়াতের সঙ্গে বিএনপির অবস্থান খোলাসা করতে হবে। ২০১৮ সাল থেকেই এই দলগুলো বিএনপিকে জামাতের সঙ্গ ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিতে বলছে।

কিন্তু এ ব্যাপারে বিএনপি আনুষ্ঠানিক ভাবে কিছুই বলেনি। ফলে, জামায়াতকে নিয়ে আপত্তির কারণে বিএনপির ডাকে সাড়া দিচ্ছে না অনেক রাজনৈতিক দল। এসব কারণেই বিএনপির ঈদের পর বড় আন্দোলনের পরিকল্পনা অঙ্কুরেই নষ্ট হয়ে যাচ্ছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –