• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রাজনীতিতে নেই, বৈঠক, দলাদলিতে আছে বিএনপি-জামায়াত

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

মাঠে-ময়দানে রাজনীতি নেই বিএনপি-জামায়াতের। নেতাদের দেখা মিলছে না করোনা দুর্গম মানুষের পাশে। কাগুজে বাঘ হয়ে বিবৃতি ও ভার্চুয়াল বক্তৃতা দিচ্ছেন কোনও কোনও নেতা। কর্মীদের মনোবল চাঙ্গা রাখতে চলছে আশাবাদের বন্যা আর কথামালার ফুলঝুরি। বিএনপির বুদ্ধিজীবীরা অবশ্য বসে নেই। নতুনভাবে সংগঠিত হতে নিয়মিত বৈঠক করছেন তারা। প্রবীণদের অনেকেই মৃত বা হতাশ হয়ে ঘরে বসে আছেন। এমতাবস্থায় মাঝ বয়েসী নেতৃত্ব তৎপর হয়েছে।

সূত্র জানায়, নব-উদ্যমে সংগঠিত হতে রাজধানীর শ্যাওড়াপাড়াস্থ 'ইয়ুথ টাওয়ার'-এ নিয়মিত বৈঠক করছেন বিএনপির বুদ্ধিজীবীগণ। এ টাওয়ারের অন্যতম মালিক ও বিএনপি-জামায়াত আমলে পৃষ্ঠপোষকতা প্রাপ্ত একজন শিল্পপতি ছাড়াও এতে মূল দায়িত্ব পালন করছেন বিএনপির আমলে নিযুক্ত দক্ষিণবঙ্গের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর।

'বিএনপি ছাড়াও সমমনাদের ডাকা হচ্ছে এ উদ্যোগে', বার্তা২৪.কমকে জানান একজন উদ্যোক্তা। তিনি বলেন, 'সমমনা বলতে আমরা জামায়াতসহ সহযোগী সবাইকেই ধরছি। রাজনৈতিক তৎপরতায় প্রশাসনের প্রতিবন্ধকতার কারণে আমরা বিকল্প ফ্রন্ট হিসাবে এসব গ্রুপ গড়ে তুলছি, যাতে সাংগঠনিক কাজ করা যায়।'

'তবে উদ্যোগটি বিএনপির লোকদের সামনে রেখে করা হলেও এতে জামায়াতের লোকজন পুনর্বাসিত হচ্ছে' বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের একজন শীর্ষ নেতা।

এদিকে জামায়াতপন্থী নেতা-কর্মীদের নিয়ে সংগঠিত আমার বাংলাদেশ (এবি) পার্টিতে চলছে দলবদলে হিড়িক। দলের যুগ্ম আহবায়ক ড. সাহেদ চৌধুরীর নেতৃত্বে ১৬জন নেতাকর্মী মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের বাংলাদেশ কল্যাণ পার্টিতে যোগ দিয়েছেন শুক্রবার (১০ সেপ্টেম্বর)। এ সময় যোগদানকারীগণ 'দেশ ও জাতির পুনর্গঠনে নতুন নেতৃত্বে কাজ করার' আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, গত বছরের ২ মে বিএনপি-জামায়াত আমলের সচিব এ এফ এম সোলায়মান চৌধুরীকে আহবায়ক ও ছাত্রশিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জুকে সদস্য সচিব করে এবি পার্টি গঠন করা হলে তাকে 'নতুন আঙিকে জামায়াতের প্রত্যাবর্তন' বলে সমালোচনা করা হয়। বিশ্লেষকরা বলছেন, 'জামায়াত সমর্থকদের নবগঠিত দল থেকে আরেকটি নতুন দলে লোকজনের যোগ দেওয়ার বিষয়টি বিশেষ কোনও রাজনৈতিক উদ্দেশ্য ও কৌশলের অংশ কিনা, তা খতিয়ে দেখা প্রয়োজন।'

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –