• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বিএনপির পুনর্গঠন নিয়ে হতাশ তৃণমূল

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

দলের পুনর্গঠন কার্যক্রম নিয়ে হতাশ বিএনপির তৃণমূলের নেতারা। বেশ কয়েকটি জেলায় ও এর অধীনে থাকা ইউনিটে তাদের মতামত না নিয়ে কমিটি গঠন করায় বাড়ছে দ্বন্দ্ব-কোন্দল।

অভিযোগ উঠেছে, এসব কমিটিতে মৃত, প্রবাসী ও সুবিধাভোগী কর্মীদের স্থান দেওয়া হয়েছে। বিপরীতে অনেক ত্যাগী ও পরীক্ষিত নেতা বাদ পড়েছেন। ফলে রাগ-ক্ষোভ-অভিমানে দলের কার্যক্রম থেকে তারা নিজেদেরকে সরিয়ে রাখছেন। কেউ কেউ পদত্যাগেরও চিন্তা করছেন।

দফতর সূত্রে জানা গেছে, আগামী ৩০ ডিসেম্বরের আগে কমিটি পুনর্গঠনের কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। মেয়াদোত্তীর্ণ সাংগঠনিক জেলা ও এর অধীনে থাকা পৌর, উপজেলা, থানাসহ সব পর্যায়ের কমিটি গঠনের কাজ শুরুও করেছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

গত দুই মাসে বেশ কয়েকটি জেলা ও ইউনিটের কমিটি ঘোষণা করা হয়েছে। অধিকাংশ কমিটি গঠনের বিষয়ে নানা অভিযোগ কেন্দ্রীয় দফতরে জমা পড়েছে। এতে যোগ্যদের বাদ দেওয়া, মৃত, প্রবাসী ও সুবিধাভোগী কর্মীদের কমিটিতে রাখাসহ নানা অনিয়মের কথা জানিয়েছেন স্থানীয় নেতারা।

তারা বলেছেন, দলের নেতাকর্মীরা আগামী দিনে আন্দোলন ও সংগ্রামের কথা বলছেন। কিন্তু যাদেরকে নিয়ে দল পুনর্গঠন করা হচ্ছে, তাদের দিয়ে আন্দোলন সফল করা যাবে না।

নাটোরের বাগাতিপাড়ায় নবগঠিত উপজেলা ও পৌর এবং গোপালপুর পৌর বিএনপির আহ্বায়ক কমিটিতে মৃত ব্যক্তিদের পদ দেওয়ার অভিযোগ উঠেছে। 

গোপালপুর পৌর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক শাহীনুর আলম বলেন, নবগঠিত গোপালপুর পৌর বিএনপির আহ্বায়ক কমিটিতেও মৃত ব্যক্তিকে পদ দেওয়া হয়েছে। পৌর তাঁতি দলের সভাপতি আব্দুল কুদ্দুস সরকার ১৫ মাস আগে মৃত্যুবরণ করেছেন। তাকে কমিটিতে ১৮ নম্বর সদস্য করা হয়েছে। এছাড়া পৌর কমিটির সদস্য সচিব করা হয়েছে জিল্লুর রহমানকে। তিনি এর আগে দলের কোনো পদে ছিলেন না। জিল্লুর রহমান বছরের বেশিরভাগ সময় ব্যবসার কাজে সৌদি আরব থাকেন।

রাজবাড়ী জেলার কমিটি নিয়েও অভিযোগ উঠেছে। ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, পাবনা, নড়াইল, নোয়াখালীসহ বেশ কয়েকটি জেলার অধীনে থাকা উপজেলা, থানা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে এরই মধ্যে পাল্টাপাল্টি কমিটি গঠনসহ নবগঠিত কমিটি প্রত্যাখ্যান করেছেন স্থানীয় নেতাকর্মীরা।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। জেলা কমিটি গঠনে কিছু ভুলত্রুটি হতে পারে। অভিযোগ পেলে দলের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –