• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

যুবসমাজের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিলেন জিয়া: শেখ পরশ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২২  

জিয়াউর রহমান এদেশের তরুণ সমাজকে বিপথগামী করেছিল। জিয়াউর রহমান পাকিস্তানের এজেন্ট হিসাবে এদেশকে ধ্বংস করার উদ্দেশ্যে তরুণ সমাজের হাতে অস্ত্র তুলে দিয়েছিলেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অস্ত্রের ঝঙ্কার নিত্ত-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। অপর দিকে, বঙ্গবন্ধুকন্যা বিনামূল্যে পুস্তক দিয়ে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের হাতে।

আমাদের সজাগ থাকতে হবে যুবকদের যাতে স্বাধীনতা বিরোধীচক্র বিভ্রান্ত না করতে পারে।  

বুধবার শহীদ বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম (কমলাপুর স্টেডিয়াম) মাঠে বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেখ মণি ক্রীড়াচক্র ফুটবল একাডেমি অনুর্ধ্ব-১৮ টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ এ কথা বলেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল। টুর্নামেন্টে মোট ১৬টি দল অংশগ্রহণ করে। ১৬ দলের মধ্যে ফাইনালে অংশগ্রহণ করেন শেখ মণি ক্রীড়াচক্র ফুটবল একাডেমি ও নবাবগঞ্জ ফুটবল একাডেমি। ফাইনাল ম্যাচে নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হওয়ায় পেনাল্টি শটে নবাবগঞ্জ ফুটবল একাডেমী, শেখ মণি ক্রীড়াচক্র ফুটবল একাডেমীকে ৬-৫ গোলে পরাজিত করে।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন- যুবলীগ প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭২ সালে। যুবলীগের উদ্দেশ্য কি ছিল? কি ধরণের যুব সমাজ করতে চেয়েছিল। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া নিশ্চিত করার জন্যই বঙ্গবন্ধুর নির্দেশে শেখ ফজলুল হক মণি যুবলীগ গঠন করেছিলেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু, শেখ ফজলুল হক মণিকে নির্দেশ দিয়েছিল একটা যুব সংগঠন গঠন করতে। একদিকে যুদ্ধ বিধ্বস্ত দেশ, অন্য দিকে এক ঝাঁক যুদ্ধ ফেরত অস্ত্র হাতে তরুণ মুক্তিযোদ্ধারা, যাদেরকে সুসংগঠিত করে দিকনির্দেশনা দেওয়া তখন একান্ত প্রয়োজন হয়ে দেখা দিয়েছিল। এই দায়িত্ব তিনি ৬০ এর দশকের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, তার অত্যান্ত আস্থাভাজন শেখ ফজলল হক মণিকে তিনি দিয়েছিলেন।  

শেখ ফজলুল হক মণি খুক কম সময়ের মধ্যে শুধু যুবলীগকে সুসংগঠিত করেন। একটা মর্যাদাশীল দেশ হিসাবে বহিঃবিশ্বে সম্মান অর্জন করা আমাদের কাজ। এক্ষেত্রে দেশের যুব সমাজের ভূমিকা অপরিহার্য। বিশেষ করে মর্যাদাশীল দেশ গড়ার ক্ষেত্রে যুবকদের কোন বিকল্প নাই।  

তিনি আরো বলেন, বাংলাদেশের নতুন প্রজন্মের আজ দুটি চ্যালেঞ্জ, এক হচ্ছে এ দেশের স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সর্বদা সজাগ থাকা। আর দ্বিতীয় হচ্ছে, দেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধিতে আত্মনিয়োগ করা।  

পরশ বলেন, আমি যুব সমাজকে আহ্বান জানাব, যে তারা ক্রীড়া, সংস্কৃতি প্রভৃতি গঠনমূলক এবং সৃজনশীল কাজে মননিবেশ করে এদেশের মর্যাদা বৃদ্ধিতে আত্মনিয়োগ করবে। দেশের শত্রুরা পরিকল্পিতভাবে এদেশের তরুণ সমাজকে মাদকাসক্তির দিকে ঠেলে দিচ্ছে আমাদের এই ব্যাপারে সজাগ থাকতে হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান  নিখিল বলেন- শেখ মণি ফুটবল টুর্ণামেন্ট সারাদেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। আপনারা জানেন ইতোমধ্যেই যুবলীগের উদ্যোগে কক্সবাজার জেলায় একটি সফল ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়েছে। আজকের এই ফাইনালে যে দুইটি দল অংশগ্রহণ করেছে তারা প্রত্যেকেই সুন্দর খেলা উপহার দিয়েছেন। একটি অসাধারণ ফাইনাল খেলা আমরা উপভোগ করেছি। চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দুটি দলকেই বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –