• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
যান চলাচলের জন্য খুলে দেয়া হলো পদ্মা সেতুর প্রবেশদ্বার বাংলাদেশ গুরুত্বপূর্ণ দেশ: জো বাইডেন বন্যার্তদের সাহায্যের কথা বলে ফান্ড ভারি করছে বিএনপি পদ্মা সেতু উদ্বোধনের সঙ্গে সঙ্গে খুলে গেল আয়ের খাতা পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র : জড়িতদের খুঁজতে রুল শুনবেন হাইকোর্ট

বিএনপির বৃহৎ ঐক্য ‘ফাঁকা বুলি’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুন ২০২২  

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়ে যাচ্ছে বিএনপি। তবে তাদের এ হুমকি শুধুই ফাঁকা বুলি বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ডান-বাম, অতি ডান-অতি বামসহ ছোট ছোট দলগুলোকে নিয়ে বড় ধরনের মোর্চা করার চেষ্টা করছে বিএনপি। বিশেষ করে বিএনপি ও এর মিত্ররা তীব্র আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছে দীর্ঘদিন থেকেই।
 
এবার ঐসব দলগুলোর সঙ্গে মোর্চা গঠনের মাধ্যমে দাবি আদায়ের লক্ষ্যে সরকারকে বড় ধরনের ধাক্কা দিয়ে সফল হতে চায় তারা। যদিও বিএনপির মোর্চা গঠন ও কঠোর আন্দোলনের হুমকির বিষয়টি নিয়ে একদমই উদ্বিগ্ন নন রাজনৈতিক বিশ্লেষকরা।

এ বিষয়ে রাজনৈতিক সচেতনরা মনে করেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের আগে ও পরে বড় ধরনের আন্দোলন করেও সফল হয়নি বিএনপি ও এর মিত্ররা।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ড. কামাল হোসেনের গণফোরাম, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যসহ ছোট ছোট বেশ কয়েকটি দল নিয়ে ঐক্যফ্রন্ট গঠন করে নির্বাচনে অংশ নিয়েছিল। কিন্তু এতেও সফল হয়নি তারা। নির্বাচনে তাদের ভরাডুবি হয়েছিল।

এবারো নির্বাচনের আগে সরকার পতনের জন্য যে ঐক্যের ডাক দেওয়া হচ্ছে সেটা জাতির সঙ্গে নতুন করে তামাশা ছাড়া আর কিছুই নয়। বৃহৎ ঐক্যের বিষয়টি ফাঁকা বুলি ছাড়া কিছু নয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপির আন্দোলন আসলে কবে হবে? ঈদ তো একটা চলে গেল, আরেকটা সামনে। কোন ঈদের পরে আন্দোলন হবে সেটা তারা নিজেরাও জানে না। তারা গত এক যুগ ধরে বলে আসছে ঈদের পরে, বর্ষার পরে, শীতের পরে- এ ধরনের হুমকি দিয়ে আসছে। কিন্তু ক্ষমতাসীনরা তাদের এ হুমকিতে নতুন করে উদ্বিগ্ন নয়। অতীতের মতো যদি আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড করে, জ্বালাও-পোড়াও করে, পেট্রোল বোমার রাজনীতি করে তাহলে তাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। জনগণ তাদেরকে কঠোরভাবে প্রতিহত করবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –